২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:১৭:২৭ অপরাহ্ন


যথাযোগ্য মর্যাদায় জয়পুুরহাটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
নিরেন দাস,জয়পুরহাট জেলা,প্রতিনিধিঃ
  • আপডেট করা হয়েছে : ২৬-০৩-২০২২
যথাযোগ্য মর্যাদায় জয়পুুরহাটে মহান স্বাধীনতা ও  জাতীয় দিবস উদযাপন যথাযোগ্য মর্যাদায় জয়পুুরহাটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন


স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে যথাযোগ্য মর্যাদায় ও নানা আয়োজনে জয়পুরহাটে উদযাপন করা হয়েছে মহান ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

শনিবার(২৬ এ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপ ধ্বনির মধ্য দিয়ে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের সূচনা করা হয়।

দিবসটি উপলক্ষে স্মৃতিসৌধে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো: শরীফুল ইসলাম।  পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, স্থানীয় সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদুর পক্ষে প্রতিনিধি হিসাবে দলীয় নেতৃবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।  , জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সোলায়মান আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত হোসেন, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ মুক্তিযোদ্ধা সংসদ প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান , সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, বেসরকারি উন্নয়ন সংস্থা  স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

সকাল ৮ টায় ষ্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।  সামাজিক দূরত্ব বজায় রেখে বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, জেলা কারাগার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি, জেলা রোভার স্কাউট, জেলা স্কাউট ও গালর্স গাইড দলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কুচকাওয়াজে ও শরীরর্চ্চায় অশগ্রহণ করে। এখানে জাতির বীর সন্তান মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এ ছাড়াও শিশু একাডেমি শিশুদের জন্য চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযেগিতার আয়োজন করে। জেলার সকল হাসপাতাল, জেলখানা, শিশু পরিবাওে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে মসজিদ , মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়।

মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা ও ক্রীড়ানুষ্ঠানসহ কবাডি ও সৌখিন ফুটবল ম্যাচ। সব শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা। ২৫ মার্চ গণহত্যা দিবস পালনে জেলার কড়ইকাদিপুর ও পাগলাদেওয়ানে মোমবাতি প্রজ্বলন করে শহীদদের স্মরণ ও আলোচনা সভার  আয়োজন করা হয়।

রাজশাহীর সময় / এম জি