১৪ মে ২০২৪, মঙ্গলবার, ০২:৫১:৪৪ অপরাহ্ন


ইজরায়েলকে বিপদে ফেলছেন নেতানিয়াহু, বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ১০-০৩-২০২৪
ইজরায়েলকে বিপদে ফেলছেন নেতানিয়াহু, বাইডেন ইজরায়েলকে বিপদে ফেলছেন নেতানিয়াহু, বাইডেন


বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যকলাপই ইজরায়েলের বিপদ ডেকে আনছে। ‘বন্ধু’ ইজরায়েলের বিরুদ্ধে এভাবেই তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর মতে, ইজরায়েলকে সাহায্য করতে গিয়ে আসলে দেশের ক্ষতি করছেন নেতানিয়াহু।

ইজরায়েলের উপর হামাসের হামলা এবং তার পালটা গাজায় ইজরায়েলি সেনার অভিযান- দুই ক্ষেত্রেই শুরু থেকে নেতানিয়াহুর দেশের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। তবে গত কয়েকদিনে ছবিটা পালটে গিয়েছে। একাধিকবার ইজরায়েল বিরোধী সুর শোনা গিয়েছে বাইডেনের মুখে। গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবও দিয়েছে আমেরিকা। এহেন পরিস্থিতিতে প্রকাশিত হয়েছে বাইডেনের একটি সাক্ষাৎকার। সেখানেই নেতানিয়াহুকে তোপ দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেনের কথায়, “ইজরায়েলকে রক্ষা করার দায়িত্ব রয়েছে নেতানিয়াহুর। হামাসের বিরুদ্ধে লড়াই চালানোর অধিকারও রয়েছে। কিন্তু সাধারণ মানুষের কথাও তাঁর মাথায় রাখতে হবে। নেতানিয়াহুর পদক্ষেপের জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে গাজার আমজনতা। আমার মনে হয় ইজরায়েলের সাহায্য করতে গিয়ে আখেরে দেশের ক্ষতি করছেন নেতানিয়াহু।” গাজায় হামলার বিষয়টি ইজরায়েলের পার্লামেন্টেও উত্থাপন করতে চান মার্কিন প্রেসিডেন্ট।

নেতানিয়াহুর নিন্দা করলেও ইজরায়েলকে অস্ত্র দেওয়া বন্ধ করার কথা ভাবছে না আমেরিকা। ওই সাক্ষাৎকারে বাইডেন বলেন, “ইজরায়েলের প্রতিরক্ষা বিভাগ এখনও অতখানি শক্তিশালী নয়। তাই অস্ত্র সরবারহ বন্ধ করবে না আমেরিকা। অস্ত্র না পাঠালে ওদের আয়রন ডোমের মাধ্যমে প্রতিরক্ষা ব্যবস্থা একেবারেই কার্যকর হবে না।” কিন্তু বারবার কেন নেতানিয়াহুর বিরুদ্ধে সুর চড়াচ্ছেন বাইডেন? বিশ্লেষকদের মতে, গাজায় ইজরায়েলি হানায় যেভাবে সাধারণ মানুষের মৃত্যুমিছিল চলছে তাতে রুষ্ট আন্তর্জাতিক মহল। পাশাপাশি সৌদি আরবের মতো বন্ধু দেশগুলোও চাইছে গাজার হামলা বন্ধে সচেষ্ট হোক আমেরিকা। সেই সঙ্গে আমেরিকার অন্দরেও রোষ বাড়ছে ইজরায়েলি হানার বিরুদ্ধে। সব মিলিয়ে, যুদ্ধ বন্ধ করতে কার্যত মরিয়া বাইডেন প্রশাসন।