০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৫৬:২৪ পূর্বাহ্ন


শক্তিশালী ভূমিকম্প তাইওয়ানে, মৃত ৭
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
শক্তিশালী ভূমিকম্প তাইওয়ানে, মৃত ৭ ছবি: সংগৃহীত


ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল তাইপেই। বুধবার সকালে তাইওয়ানের রাজধানী তাইপেই-তে ভূমিকম্প হয়। তাইওয়ান প্রশাসন সূত্রে খবর, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.২। তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভের দাবি, ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৫। ভূমিকম্পের পরই জারি করা হয়েছে সুনামির সতর্কতা।

জাপান, ফিলিপিন্সে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। ভূমিকম্পের ৩০ মিনিট বাদেই জাপানের ইয়োনাগুনি আইল্যান্ডে একতলা বাড়ি সমান ঢেউ আছড়ে পড়েছে বলে খবর। ভূমিকম্পে এখনও অবধি ৬ জনের মৃত্যু হয়েছে। আহত কমপক্ষে ৭৩০ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

জানা গিয়েছে, তাইওয়ানের স্থানীয় সময় অনুযায়ী, বুধবার সকাল ৮টা নাগাদ (ভারতীয় সময়ে রাত ১২টা) দেশের রাজধানী তাইপেই-তে ভয়াবহ কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উত্‍সস্থল ছিল তাইওয়ানের হুয়ালেন শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণে। ভূপৃষ্ঠ থেকে ৩৪.৮ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উত্‍সস্থল ছিল। জাপানের মেটেওরোলজিক্যাল এজেন্সির দাবি, ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৫।

এদিকে, ভূমিকম্প হওয়ার পরই জারি করা হয় সুনামির সতর্কতাও। জাপানের পাশাপাশি ফিলিপিন্সেও সুনামির সতর্কতা জারি করা হয়েছে। ৩ মিটার বা ৯.৮ ফুট উচ্চতা অবধি সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্য়েই উপকূলের বাসিন্দাদের এলাকা ছাড়তে বলা হয়েছে। বিশেষ করে জাপানের ওকিনাওয়া উপকূল থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এখানেই সুনামি আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা।

তাইওয়ান প্রশাসনের তরফে আশঙ্কা করা হচ্ছে, ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এই ভূমিকম্পে। ইতিমধ্যেই বহু বাড়িঘর ভেঙে পড়ার ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বন্ধ করে দেওয়া হয়েছে মেট্রো ও ট্রেন পরিষেবা। যুদ্ধকালীন তত্‍পরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে।