০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:৫৯:৪৩ অপরাহ্ন


রমজানে ৩ কোটি মুসল্লির ওমরাহ পালন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২৪
রমজানে ৩ কোটি মুসল্লির ওমরাহ পালন ছবি: সংগৃহীত


সদ্যই বিদায় নেওয়া পবিত্র রমজান মাসে ৩ কোটি মুসল্লি ওমরাহ পালন করেছেন। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করে। গতকাল সৌদিতে ছিল ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের শেষ দিন।

গত ১১ মার্চ ইসলামের সূতিকাগার সৌদি আরবে শুরু হয় সিয়াম-সাধনার মাস রমজান। দেশটির বাসিন্দারা এবার ৩০টি রমজান পূর্ণ করে আজ বুধবার ঈদ পালন করছেন।

রমজান মাস শুরু হওয়ার পরই সৌদির বিভিন্ন অঞ্চলসহ বিশ্বের নানান দেশ থেকে ওমরাহ পালনের জন্য মক্কায় ভিড় জমান মুসল্লিরা। প্রতি বছরের মতো এবারও মক্কায় মুসল্লিদের ঢল নামে।

পবিত্র রমজান মাসে মক্কায় এবার এত মানুষ জড়ো হয়েছিলেন যে, ভিড় সামলানোর জন্য এ বছর একজন মুসল্লিকে শুধুমাত্র একবারই ওমরাহ পালনের সুযোগ দেওয়া হয়েছিল।

ওমরাহ পালনের জন্য মূল কাবা চত্বরে প্রবেশ করতে হয়। এবার যারা ওমরাহর জন্য কাবা চত্বরে প্রবেশ করেছেন তাদের আগে সৌদির সরকারি অ্যাপ নুসুকের মাধ্যমে নিবন্ধন করতে হয়েছে। একই ব্যক্তি দ্বিতীয়বার যখন আবারও ওমরাহর জন্য নুসুক অ্যাপে আবেদন করেছেন তখন তাদেরকে অনুমতি দেওয়া হয়নি।

মক্কায় ওমরাহ পালন শেষে বেশিরভাগ মুসল্লি মদিনার মসজিদে নববীতেও গেছেন এবং সেখানে নামাজ আদায় করেছেন তারা। মসজিদে নববীতেও এবার মুসল্লির সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছিল।

রমজানে ইবাদত-বন্দেগিতে ব্যস্ত থাকার পর এখন ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদ উদযাপন করছেন। ঈদ শেষ হওয়ার পর রমজানের জন্য মুসল্লিদের আবারও অপেক্ষা শুরু হবে। সূত্র: ইনসাইড দ্য হারামাইন