০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৩৭:৪৩ পূর্বাহ্ন


কলার খোসা রূপচর্চায় যেভাবে কাজে লাগাবেন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৮-০৪-২০২৪
কলার খোসা রূপচর্চায় যেভাবে কাজে লাগাবেন ফাইল ফটো


ত্বকের সমস্যা থেকে পরিত্রাণ পেতে, লোকেরা ব্যয়বহুল বিউটি প্রোডাক্ট এবং এমনকি প্রসাধনী চিকিৎসার অবলম্বন করে, যার জন্য কেবল প্রচুর অর্থ ব্যয় হয় না তবে আপনার ত্বকে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার ভয়ও থাকে।

একই সময়ে, প্রাকৃতিক জিনিসগুলি সস্তা এবং কোনও ক্ষতি করে না। কলা শুধুমাত্র আপনার স্বাস্থ্য এবং ত্বকের জন্যই উপকারী নয়, এর খোসাও আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

বেশিরভাগ মানুষই কলার খোসা ফেলে দেন, কিন্তু আপনি কি জানেন যে পাকা কলার খোসা আপনাকে ত্বকের অনেক সমস্যা থেকে মুক্তি দিতে পারে এবং ত্বককে সুস্থ করতেও সাহায্য করে। তো চলুন জেনে নিই এটি ব্যবহারের সঠিক উপায় কি।

কলার খোসা দিয়ে মুখে ম্যাসাজ করুন: কলার খোসায় ফাইবার, আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন B6, B12, জিঙ্ক, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে উজ্জ্বল করতে সহায়ক। কলার খোসার ভেতরের অংশ দিয়ে আপনার ত্বকে ম্যাসাজ করতে পারেন, এটি শুধু ডিপ ক্লিনজিংয়ের কাজই করবে না ত্বককে কোমল করে তুলবে।

মধুর সাথে কলার খোসা লাগান: কলার খোসার ভেতরের অংশে মধু লাগিয়ে মুখে ম্যাসাজ করতে পারেন। প্রায় ৮ থেকে ১০ মিনিটের জন্য বৃত্তাকার গতিতে মুখে ম্যাসাজ করুন এবং ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর মুখ ধুয়ে ফেলুন। এটি শুধুমাত্র আপনার ত্বকে উজ্জ্বলতা আনে না বরং দাগ এবং ফাইন লাইনের সমস্যা থেকেও মুক্তি দেয়।

হাত-পায়ের ত্বকও উজ্জ্বল হবে: অনেকেরই আঙুল, পায়ের আঙুল, কনুই ও হাঁটুর মতো জায়গায় ত্বকে কালো হওয়ার সমস্যা থাকে। কলার খোসাও আপনার এই সমস্যার সমাধান করতে পারে। এর জন্য কলার খোসার ভেতরের অংশে এক চিমটি হলুদ ও সামান্য চিনি নিয়ে বৃত্তাকার গতিতে আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন। এতে ত্বকের মৃত কোষগুলো পরিষ্কার হবে এবং ধীরে ধীরে ত্বকের কালো ভাবও দূর হতে শুরু করবে।