২৯ মে ২০২৪, বুধবার, ০৫:১৭:৫২ পূর্বাহ্ন


যুদ্ধের মাঝেই জেলেনস্কিকে খুনের ষড়যন্ত্র!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৪
যুদ্ধের মাঝেই জেলেনস্কিকে খুনের ষড়যন্ত্র! ফাইল ফটো


দুবছর পেরিয়ে গিয়েছে। এখনও ছেদ পড়েনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। হানাহানি, মৃত্যুমিছিল সব কিছুই অব্যাহত। এর মাঝেই নাকি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে খুন করার ছক কষছে রাশিয়া! এই ষড়যন্ত্রে যুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি পোল্যান্ডের।

এর আগেও জেলেনস্কিকে হত্যা করার ষড়যন্ত্র করা হয়েছিল। বহুবার সেই তথ্য ফাঁস করেছে ইউক্রেনের গোয়েন্দা সংস্থাগুলো। রক্তক্ষয়ী যুদ্ধের মাঝে ফের একবার ছক কষা হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টকে খুন করার। সংবাদ সংস্থা এপি সূত্রে খবর, বৃহস্পতিবার পোল্যান্ড সরকারের আইনজীবীর কার্যালয় দাবি করেছে, পাওয়াল কে নামে এক ব্যক্তি ইউক্রেনের প্রেসিডেন্টকে খুন করার ছক কষেছিলেন। অভিযুক্ত পোল্যান্ডেরই নাগরিক। সমস্ত পরিকল্পনা বানচাল করে তাঁকে বুধবার গ্রেপ্তার করা হয়েছে।

জানা গিয়েছে,পাওয়াল নাকি ইউক্রেন যুদ্ধে সরাসরি নামার জন্য রাশিয়ার এজেন্টদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। পোল্যান্ডের রেঝও-জাসিওঙ্কা বিমানবন্দরের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন তথ্য রুশ এজেন্টদের পাচার করতে প্রস্তুত ছিলেন। কিন্তু পাওয়ালের সমস্ত ছক ধরে ফেলেছিল পোল্যান্ডের গোয়েন্দা সংস্থা। সেই সূত্র ধরেই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। এনিয়ে একটি বিবৃতি দিয়ে গোটা বিষয়টি জানায় পোলিশ সরকার। বিবৃতিতে আরও বলা হয়, দোষী প্রমাণিত হলে অভিযুক্তের আট বছর পর্যন্ত জেল হতে পারে।

বলে রাখা ভালো, দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের ওই বিমানবন্দরটি ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত। যা এখন মার্কিন সেনার নিয়ন্ত্রণে রয়েছে। এখান থেকে বিভিন্ন দেশ ইউক্রেনে সামরিক রসদ ও ত্রাণ পৌঁছে দেয়। পাশাপাশি রাজনৈতিক নেতারাও কিয়েভে যাতায়াত করেন। ফলে ভৌগলিক ও কূটনৈতিক দিক দিয়ে এই বিমানবন্দর ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশ্লেষকদের মতে, এই বিমানবন্দরের তথ্য হাতিয়ে রাশিয়া যুদ্ধের ময়দানে জয়লাভ করার জন্য কৌশল নিতে পারে।

উল্লেখ্য, বুধবার বিকালে ইউক্রেনের অন্যতম জনবহুল শহর চেরনিহিভে আছড়ে পড়ে রাশিয়ার মিসাইল। এই হামলায় এখনও পর্যন্ত ১৭ জনের মৃত্যুয় হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৬১ জন। এই হামলা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন জেলেনস্কি।