১৫ মে ২০২৪, বুধবার, ০৫:৩৮:৫৫ অপরাহ্ন


ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতির নির্বাচনী তফসিল ঘোষণা ১৫ বছর পর গঠন হচ্ছে কমিটি
কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি :
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২৪
ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতির  নির্বাচনী তফসিল ঘোষণা ১৫ বছর পর গঠন হচ্ছে কমিটি ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতির নির্বাচনী তফসিল ঘোষণা ১৫ বছর পর গঠন হচ্ছে কমিটি


শেষবারের মতো ২০০৮ সালে ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন হয়েছিল নিবন্ধনপ্রাপ্ত দিনাজপুরের ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতি। তারপর থেকে দীর্ঘ ১৫ বছর মুখ থুবড়ে পড়ে ছিল এই সংগঠনটি। হয়নি কোনো নির্বাচন, হয়নি কমিটি গঠন।

সে সংগঠনটিকে পুনর্জীবিত করতে ২০২৩ সালের সেপ্টেম্বরে উদ্যোগ নেন একদল তরুণ ব্যবসায়ী। গঠন করা হয় একটি উদ্যোগী দল। নাম দেয়া হয় ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতি পুনর্গঠন কমিটি নামে। প্রতিটি দোকানে দোকানে গিয়ে সংগ্রহ করা হয় সদস্যগ্রহণ ফরম। চলতি বছরের ৪ ফেব্রুয়ারি সাধারণ সভার মাধ্যমে গঠন করা হয় তিন সদস্য বিশিষ্ট ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতির নির্বাচন পরিচালনা কমিটি।

সেই নির্বাচন পরিচালনা কমিটি রবিবার (২৮ এপ্রিল) রাত ৮টায় পৌরবাজারের এনএন সুপার মার্কেটে অবস্থিত অস্থায়ী কার্যালয়ে প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সমিতিটির দ্বি-বার্ষিক নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

তফসিলটি ঘোষণা করেন নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক শেখ সাবীর আলী।

এসময় সদস্য সহকারী অধ্যাপক জারজিস আহম্মেদ, সদস্য সহকারী অধ্যাপক খুরশিদ আলম নাদিম, থানা ব্যবসায়ীর অন্যতম নেতা আব্দুল কাইয়ুম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবিধান মোতাবেক ১২ সদস্য বিশিষ্ট দ্বি-বার্ষিক (২০২৪-২০২৫) কার্যকরী কমিটি গঠন করা হবে।

ঘোষিত তফসিলে জানা যায়, ২ মে বৃহস্পতিবার খসড়া ভোটার তালিকা প্রকাশ, ৩ মে শুক্রবার আপত্তি দাখিল ও আপত্তি শুনানি, ৪ মে শনিবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ৫ মে রবিবার মনোনয়নপত্র সংগ্রহ ও বিতরণ, ৬ মে সোমবার মনোনয়নপত্র জমাদান, ৭ মে মঙ্গলবার মনোনয়নপত্র যাচাই-বাছাই, ৮ মে বুধবার খসড়া মনোনয়নপত্রের তালিকা প্রকাশ, ৯ মে বৃহস্পতিবার  মনোনয়নপত্র প্রত্যাহার, ১০ মে শুক্রবার প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ, ১১ মে শনিবার প্রতীক বরাদ্দ এবং ১৮ মে শনিবার ভোটগ্রহণ।

উপজেলার তরুণ ব্যবসায়ী আরমান হোসেন রোমান, সোহেল রানা ও হারুন উর রশিদ বলেন, প্রতিটি উপজেলায় ব্যবসায়ী সমিতি আছে। যা ব্যবসায়ীদের সহায়ক। ব্যবসায়ীদের আপদে-বিপদে পাশে দাঁড়ায়। কিন্তু ফুলবাড়ী থানা ব্যবসায়ী সমিতির দীর্ঘদিনযাবৎ নির্বাচন না হওয়ায় এর কার্যক্রম স্থগিত হয়ে পড়েছিল। পড়ে আমরা উদ্যোগ নিয়ে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত নেই। পরে প্রতিটি দোকানে সদস্য ফরম সংগ্রহ করা হয়। বর্তমানে ১০২৪ জন সদস্য পদের জন্য ফরম জমা দিয়েছেন। তফসিল ঘোষণা করা হয়েছে, আগামী মে ভোটপ্রয়োগের মাধ্যমে সমিতির নেতৃত্ব গঠন করবে সদস্যরা।

নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক শেখ সাবীর আলী বলেন, সমিতিটি দীর্ঘদিন যাবৎ মুখ থুবড়ে পড়েছিল। স্থানীয় তরুণ কিছু ব্যবসায়ী উদ্যোগ নিয়েছে বলেই আজ দীর্ঘ ১৫ বছর পর আবারো নির্বাচনের মাধ্যমে সমিটির কমিটি গঠন হতে যাচ্ছে। খুবই আনন্দ ও উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে নির্বাচনটি সম্পন্ন হবে।