১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৮:২৫:৪৪ পূর্বাহ্ন


টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় দফায় পাকিস্তান অধিনায়ক বাবর আজম
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২৪
টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় দফায় পাকিস্তান অধিনায়ক বাবর আজম টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় দফায় পাকিস্তান অধিনায়ক বাবর আজম


সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে দ্বিতীয় দফায় অধিনায়কত্ব শুরু করেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। নিউজিল্যান্ডের দ্বিতীয় সারির দলের সঙ্গে সিরিজ জিততে না পারলেও শেষ ম্যাচে নতুন রেকর্ড গড়েন তিনি।

শনিবার সিরিজের শেষ ও পঞ্চম টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে ৯ রানে হারায় পাকিস্তান। আগে ব্যাটিং করে ১৭৮ রান করার পর কিউইদেরর ১৬৯ রানে আটকে রাখে স্বাগতিকরা। এই জয়ে সিরিজ ২-২ ড্র করে পাকিস্তান। এদিন ব্যাট হাতে ৪৪ বলে ৬৯ রানের ইনিংস খেলার পথে ৬টি চার ও ২টি ছক্কা হাঁকান বাবর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি চার মারার রেকর্ড গড়েছেন বাবর, ছাড়িয়ে গেছেন আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিংকে। টি-টোয়েন্টি ক্রিকেটে বাবর  ১০৭ ইনিংসে চার মেরেছেন ৪০৯টি। আর ১৩৬ ইনিংস খেলে দ্বিতীয় সর্বোচ্চ ৪০৭টি চার স্টার্লিংয়ের। তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা।

কোহলির চার ৩৬১টি, রোহিতের ৩৫৯টি। পাঁচ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে এসেছে ৩২০টি চার। এই তালিকার শীর্ষ ৫ ব্যাটারের মধ্য সবচেয়ে কম ৬২টি ছক্কা মেরেছেন বাবর। আর সবচেয়ে বেশি রোহিত শর্মা, ১৯০টি। একই দিনে আরও একটি রেকর্ড গড়েন বাবর। শনিবার পাকিস্তানকে ৭৬তম ম্যাচে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাবর এখন যৌথভাবে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেওয়া অধিনায়ক। এতদিন এই রেকর্ড ছিল শুধু  অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চের। বাবরের জোড়া রেকর্ডের দিনে পাকিস্তানি পেসার শাহিন আফ্রিদিও নতুন রেকর্ড গড়েন। স্বীকৃত টি-টোয়েন্টিতে প্রথম বোলার হিসেবে ম্যাচের প্রথম ওভারে ৫০ উইকেট নেওয়া বোলার এখন তিনি। গতকাল টম ব্লান্ডেলকে আউট করে এই রেকর্ড গড়েন তিনি। এই তালিকার দুই নম্বরে আছেন ভারতের ভুবনেশ্বর কুমার, তিনি ফেরান ৪৩ জন ব্যাটারকে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেট নিয়ে সিরিজসেরাও হয়েছেন এই পেসার।