১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:০২:১৭ পূর্বাহ্ন


সোনামণিদের জন্য তৈরি করে নিন লোভনীয় মালাই লাড্ডু
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২৪
সোনামণিদের জন্য তৈরি করে নিন লোভনীয় মালাই লাড্ডু ফাইল ফটো


আপনার সোনামণিদের জন্য কিছু না কিছু খাবার তৈরি করে ঘরে সংরক্ষণ করে রাখেন?আজ এরকমই আরও একটি খাবার তৈরির প্রণালী বলতে চলেছি যেটি আপনি তৈরি করে সংরক্ষণ করে রাখতে পারেন আপনার সোনামণিদের জন্য।

উপকরণ -

দুধ ২ লিটার,

মালাই বা ক্রিম ১\৪ কাপ,

গুঁড়ো দুধ ৩\৪ কাপ,

কনডেন্সড মিল্ক ৩\৪ কাপ,

ঘি ১ চা চামচ,

লেবুর রস ২ টেবিল চামচ,

এলাচ গুঁড়ো ১\২ চা চামচ,

চিনি স্বাদ অনুযায়ী।

তৈরির প্রণালী - ২ লিটার দুধ থেকে ১\৪ কাপ দুধ আলাদা করে রাখুন।বাকি দুধ একটি বড় পাত্রে রেখে গ্যাসে গরম হতে দিন।দুধ ফুটে উঠলে এতে লেবুর রস দিন এবং দুধ ফেটে গেলে জল সম্পূর্ণ আলাদা করে মসলিনের কাপড়ে ছেঁকে নিন।এবার কাপড় বন্ধ করে পুরোপুরি চিপে নিন এবং ভারী কোনও বস্তু দিয়ে কিছুক্ষণ চেপে রেখে দিন।ছানা তৈরি।

একটি পাত্রে ১\৪ কাপ দুধ,ক্রিম এবং ১ চা চামচ ঘি দিয়ে অল্প আঁচে রেখে ভালো করে নাড়ুন এবং মাখন ও দুধ ভালোভাবে মিশেছে কিনা দেখে নিন।এরপর এতে গুঁড়ো দুধ যোগ করে মিশ্রণটি ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।৫ মিনিটের মধ্যে মিশ্রণটি প্যান থেকে আলাদা হতে শুরু করবে।এটি নাড়তে থাকুন যতক্ষণ না সমান হয়ে যায়।মাওয়া (খোয়া) প্রস্তুত।

এবার মালাই লাড্ডু তৈরির প্রক্রিয়া শুরু করুন।এর জন্য প্রথমে প্রস্তুত করা ছানা একটি পাত্রে রেখে ভালো করে মেখে নিন।এতে প্রস্তুত মাওয়া যোগ করুন এবং ভালো করে মিশিয়ে নিন।এই মিশ্রণটি মসৃণ না হওয়া পর্যন্ত মেশাতে হবে।এতে কনডেন্সড মিল্ক এবং প্রয়োজনমতো চিনি যোগ করে মেশান।মিশ্রণটি পুরোপুরি ঘন না হওয়া পর্যন্ত মেশাতে হবে।

এই মিশ্রণে এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন।এবার তৈরি মিশ্রণটি হাতে নিয়ে এর লাড্ডু তৈরি করে নিন।লোভনীয় মালাই লাড্ডু তৈরি।এগুলি ফ্রিজে রেখে কয়েকদিন ধরে খাওয়া যেতে পারে।