১৯ মে ২০২৪, রবিবার, ০৬:৪৫:০০ অপরাহ্ন


কীভাবে বের হয়ে আসবেন অতীতের ভুল স্মৃতি থেকে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৫-২০২৪
কীভাবে বের হয়ে আসবেন অতীতের ভুল স্মৃতি থেকে ফাইল ফটো


প্রতিটি ব্যক্তির জীবনে অনেক উত্থান-পতন থাকে। এগুলো ধরে বসে থাকাকে নিজের সময়,শরীর ও মন নষ্ট বলে মনে করা হয়। এর থেকে বেরিয়ে আসা খুবই জরুরি। অনেক সময় আমাদের জীবনে এমন কিছু ঘটনা ঘটে যা বারবার চিন্তা করে আমরা আমাদের বর্তমানকে নষ্ট করে ফেলি। অতীতের এই স্মৃতিতে নিজেকে সংযত করা কতটুকু ঠিক? যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো বা সেই ঘটনাগুলো নিয়ে চিন্তা করে আমরা ঠিক করি না। তবে তাদের কাছ থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে এই ধরনের বিষয়ে সতর্ক থাকতে পারি। আপনার অতীত থেকে বেরিয়ে আসা আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারী। অতীতের বাজে স্মৃতি থেকে বের হয়ে আসা খুবই জরুরি। জেনে নিন কিছু টিপস।

দুঃখ না করে এগিয়ে যান - জীবনে উত্থান-পতন থাকাটাই স্বাভাবিক।অতীতে ঘটে যাওয়া কিছু ঘটনা আপনাকে খারাপভাবে কষ্ট দিতে পারে।এর প্রভাব আপনার বর্তমানের উপরও পড়ে।আপনার বর্তমানকে নষ্ট না করে,অতীতে যা ঘটেছে তা গ্রহণ করুন এবং অনুশোচনা ছাড়াই এটিকে আপনার গল্পের অংশ হিসাবে গ্রহণ করুন।

নিজেকে ক্ষমা করুন - কে না ভুল করে?তবে ভুলের জন্য নিজেকে শাস্তি দেওয়ার চেয়ে ক্ষমা করা ভালো।আপনার ভুল থেকে শিখুন।নিজেকে অভিশাপ দেবেন না এবং নিজেকে ক্ষমা করুন।নিজেকে ভালবাসা ইতিবাচকতা প্রচার করে।

পরিবর্তনকে মেনে নিন - আপনার অতীতে যা ঘটেছিল তা ঘটে গেছে,এখন এটি ভুলে যাওয়ার,পরিবর্তনকে আলিঙ্গন করে এগিয়ে যাওয়ার পালা। কিছু লোকের জন্য পরিবর্তনের চিন্তা ভীতিকর হতে পারে। বর্তমানের পরিবর্তনগুলি গ্রহণ করা আপনার পক্ষে কিছুটা কঠিন হতে পারে তবে বিশ্বাস করুন,এটি আপনার অতীতের চেয়ে ভালো হতে পারে।

সমাধান খুঁজুন - অতীতে যা ঘটেছিল তা লিখুন।এটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করুন এবং কীভাবে সেই বিষয়টি নির্মূল করা যায় সেদিকে প্রচেষ্টা করুন।এটি করা আপনাকে এগিয়ে যেতে সাহায্য করবে।

নিজেকে নিয়ন্ত্রণ করুন - পৃথিবী এমন লোকে ভরা যারা তাদের অতীত নিয়ে চিন্তা করে বর্তমানকে নষ্ট করছে,তবে এটা বোঝা গুরুত্বপূর্ণ যে আমরা অতীতের কথা চিন্তা করে উন্নতি করতে পারি না।আমাদের চিন্তাভাবনা আমাদের বর্তমানের আমাদের আবেগের উপর ফোকাস করে নিয়ন্ত্রণ করতে হবে।