২০ মে ২০২৪, সোমবার, ০২:৫৯:৩৫ অপরাহ্ন


১ কোয়া রসুনই যথেষ্ট! শরীর থেকে নিংড়ে বের করে দেয় কোলেস্টেরল
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৯-০৫-২০২৪
১ কোয়া রসুনই যথেষ্ট! শরীর থেকে নিংড়ে বের করে দেয় কোলেস্টেরল ফাইল ফটো


বর্তমানে আমাদের প্রত্যেকের পরিবারেই কোনও না কোনও সদস্য প্রেশার, সুগার কিংবা কোলেস্টেরলে আক্রান্ত। যার জন্য অধিকাংশ ক্ষেত্রেই দায়ী আমাদের অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, খাওয়াদাওয়া এবং কর্মক্ষেত্রে দীর্ঘ স্ট্রেস এবং উদ্বেগ।

আমরা এই প্রতিবেদনে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করব, যাতে কারও কোলেস্টেরল সংক্রান্ত সমস্যা থাকলে তার সুরাহা হওয়া সম্ভব হতে পারে।

আমাদের মধ্যে অনেকের মনেই রসুন খাওয়া নিয়ে কিছু মিথ রয়েছে। কিন্তু, রসুনও যে কারও জন্য উপকারী হতে পারে, তা জানেন না অনেকেই।

রসুন আমরা সাধারণত মাছ-মাংস, শাকসবজি, চাটনি এবং অন্যান্য রান্নায় ব্যবহার করে থাকি। কিন্তু, জানেন কি, এটি আমাদের শরীরের কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। রসুন ত্বক সম্পর্কিত সমস্যা কমায় এবং রক্ত ​​পরিষ্কারও করে।

রসুনের উপকারিতা সম্পর্কে আমাদের আলোকপাত করছেন খেকরার রঞ্জিত সিং মেমোরিয়াল ক্লিনিকের চিকিৎসক ডঃ রাঘবেন্দ্র চৌধুরী।

তিনি জানাচ্ছেন, রসুন আসলে একাধিক ওষধি গুণে পরিপূর্ণ। এতে থাকে ফসফরাস, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো একাধিক খনিজ। রসুন আমাদের হৃদরোগ থেকেও রক্ষা করে।

রসুনে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণাবলি। এটি চর্মরোগ কমাতেও অত্যন্ত কার্যকরী। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য, যা রক্ত ​​পরিশুদ্ধ করতে সাহায্য করে আমাদের ত্বক পরিশুদ্ধ রাখে। ত্বকে রক্ত চলাচল বাড়ায়। ত্বক সংক্রান্ত সমস্যাও কমে।

কোলেস্টেরলের ক্ষেত্রেও রসুন দুর্দান্ত কার্যকরী। নিয়মিত একটি নির্দিষ্ট উপায় রসুন খেলে শরীর থেকে নিংড়ে বের করে দেয় কোলেস্টেরল।

ওই চিকিৎসক জানাচ্ছেন, আমাদের শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া করে রসুন খাওয়া উচিত। এতেই নিয়ন্ত্রণে রাখা যায় একাধিক শারীরিক সমস্যা।