২১ মে ২০২৪, মঙ্গলবার, ১২:৩৭:৪৭ পূর্বাহ্ন


রাফায় রাতভর হামলা চালাল ইজরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৫-২০২৪
রাফায় রাতভর হামলা চালাল ইজরায়েল ছবি: সংগৃহীত


রাফায় নতুন করে বোমাবর্ষণ শুরু করেছে ইজরায়েলি বাহিনী।

রাফার বাসিন্দারা জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে শহরের একটি মসজিদের কাছে ইজরায়েলি হামলায় অন্তত তিন জন মারা গেছেন। আহত একাধিক। আবার সাবরা এলাকায় দুটি বাড়িতে ইজরায়েলি বিমান হামলায় মহিলা ও শিশুসহ অন্তত ১২ জন মারা যান।

মৃতদের মধ্যে আল-মুজাহেদিন ব্রিগেডের একজন শীর্ষ কমান্ডার ও তাঁর পরিবার এবং গ্রুপের আরেক নেতার পরিবার রয়েছেন বলে জানা গেছে।

অন্যদিকে হামাস এবং ইসলামিক জিহাদ বলেছে, তাদের যোদ্ধারা শহরের পূর্ব উপকণ্ঠে ইজরায়েলি ট্যাঙ্কগুলোতে ট্যাঙ্ক বিধ্বংসী রকেট এবং মর্টার হামলা চালিয়েছে।

ইজরায়েলি আগ্রাসনের জেরে লাখ লাখ গাজাবাসী বর্তমানে রাফাতে আশ্রয় নিয়েছেন। এই যুদ্ধে গাজা ভূখণ্ডের বেশিরভাগ অংশই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ইজরায়েল জানিয়েছে, বর্তমানে হামাস যোদ্ধারা রাফাতে লুকিয়ে আছে। এদিকে রাফায় হামলা করলে ইজরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করার যে হুমকি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দিয়েছেন তার জবাবে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, '‌যদি আমাদের প্রয়োজন হয়, আমরা আমাদের নখ দিয়ে লড়াই করব।'‌ গাজার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ইজরায়েলি আক্রমণের ফলে গত বছরের ৭ অক্টোবর থেকে প্রায় ৩৫ হাজার লোক মারা গেছে। ৮০ হাজার মানুষ আহত।