২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৪৩:০৭ অপরাহ্ন


রাজশাহীর পুঠিয়ায় সাঁওতাল সম্প্রদায়ের বাহা উৎসব পালিত
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০২-০৪-২০২২
রাজশাহীর পুঠিয়ায় সাঁওতাল সম্প্রদায়ের বাহা উৎসব পালিত রাজশাহীর পুঠিয়ায় সাঁওতাল সম্প্রদায়ের বাহা উৎসব পালিত


রাজশাহীর পুঠিয়ায় ক্ষুদ্র নৃগোষ্ঠী সাঁওতাল সম্প্রদায়ের বাহা উৎসব উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (০১ এপ্রিল) দিনব্যাপী রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আয়োজনে ও পুঠিয়া নগরপড়া মাঞ্জহী বাইসির সহযোগিতায় নগরপাড়া জিওপাড়ায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু-এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- একাডেমির নির্বাহী পরিষদ সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার ও সুসেন কুমার স্যামদুয়ার, নগরপাড়ার ক্ষুদ্র নঙগোষ্ঠির নেতা অনিল টুডু ও মাঞ্জহী হাড়াম নয়ন মুর্মুসহ সঁওতাল জনগোষ্ঠীর অন্যান্য নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ।

সভা সঞ্চালনা করেন একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন একাডেমির গবেষণা সহকারী মোহাম্মদ শাহজাহান।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ সাঁওতাল সম্প্রদায়ের বাহা সম্পর্কে তুলে ধরেন। তারা বলেন, বাহা হচ্ছে ক্ষুদ্র নৃগোষ্ঠির সাঁওতাল সম্প্রদায়ে প্রধান ধর্মীয় উৎসব। শালবনে শালফুল ফোটার সঙ্গে সঙ্গে সাঁওতাল সম্প্রদায়ের প্রতিটি গ্রামে এই উৎসব পালন করেন তারা। এই উৎসব পালন না করলে সাঁওতালরা তাদের মেয়ের বিয়ে দিতে পারে না বলে জানান অতিথিবৃন্দ।

বক্তব্য শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে অতিথিবৃন্দ পুরস্কার তুলে দেন।