১৬ জুন ২০২৪, রবিবার, ১২:৪৫:২৪ অপরাহ্ন


রাজশাহীতে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের গুরুত্ব শীর্ষক সেমিনার
মঈন উদ্দিন
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২৪
রাজশাহীতে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের গুরুত্ব শীর্ষক সেমিনার রাজশাহীতে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের গুরুত্ব শীর্ষক সেমিনার


রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় ও ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যালয়ের যৌথ আয়োজনে দিনব্যাপী সেমিনার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ইসলামিক ফাউন্ডেশন মিজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় ও ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যালয়ের যৌথ আয়োজনে দিনব্যাপী সেমিনার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে ‘আর্থ-সামাজিক উন্নয়নে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

এসময় ইসলামিক ফাউন্ডেশন বিভাগীয় কার্যালয় রাজশাহীর পরিচালক মো. আনিসুজ্জামান সিকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন,  রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) ফয়সাল মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মহিনুল হাসান, উপ-পুলিশ কমিশনার (শাহমখদুম) মো. নূর আলম সিদ্দিকী।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাবির ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. এএনএম মাসউদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, সবার জন্য শিক্ষা নিশ্চিত ও শিক্ষা বিস্তারের লক্ষে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের প্রকল্প পর্যায়ক্রমে বাস্তবায়ন করেছেন সরকার।

প্রকল্পটির আওতায় অধিকাংশই সমাজের অবহেলিত, দরিদ্র ও নিরক্ষর জনগোষ্ঠি শিক্ষার সুযোগ পাচ্ছেন। এ প্রকল্পের মাধ্যমে মসজিদের ইমামেরা শিক্ষাকেন্দ্রে শিশু শিক্ষার্থীদেরকে বাংলা, অংক, ইংরেজী, আরবী, নৈতিকতা ও মূল্যবোধসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা দিয়ে আসছেন।

বিভাগীয় কমিশনার আরো বলেন, এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে, সারাদেশে মসজিদ অবকাঠামো ব্যবহার করে মসজিদ নিকটবর্তী শিশুদের জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাক-প্রাথমিক ও কুরআন শিক্ষা দেয়া হবে। এর পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়সহ প্রাক-প্রাথমিক শিক্ষা সম্পন্নকারী শিক্ষার্থীর ভর্তির হার বৃদ্ধি ও শিক্ষাথীদের ঝরে যাওয়া রোধ করা হবে।