২৪ জুন ২০২৪, সোমবার, ০১:০৬:১৩ অপরাহ্ন


রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১১-০৬-২০২৪
রাজশাহী বোর্ডে এইচএসসি পরীক্ষায় বসছে এক লাখ ৩৮ হাজার ১৫৭ শিক্ষার্থী ফাইল ফটো


চলতি বছরে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় এক লাখ ৩৮ হাজার ১৫৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। যার মধ্যে ৭২ হাজার ২৪৬ জন ছাত্র এবং ৬৫ হাজার ৯১১ জন ছাত্রী। ৭৪১টি কলেজের শিক্ষার্থীরা এবারে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। মোট কেন্দ্রের সংখ্যা ২০৩টি। রাজশাহী শিক্ষা বোর্ডের একটি সুত্র এ তথ্য নিশ্চিত করেন। ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

রাজশাহীর একটি অডিটো রিয়ামে সকালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলমের সভাপতিত্বে এইচএসসি পরীক্ষার কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

আরও উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব হুমায়ূন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম, কলেজ পরিদর্শক ও অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) এনামুল হক, বিদ্যালয় পরিদর্শক মহা. জিয়াউল হক, সিনিয়র সিষ্টেম এনালিষ্ট মোহাম্মদ শফিকুল ইসলাম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) সেলিনা পারভীনসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং রাজশাহী শিক্ষা বোর্ডের আওতাধীন ৮টি জেলার ২০৩টি কেন্দ্র থেকে আগত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ।

কোরআন তেলওয়াত ও পবিত্র গীতা পাঠের মধ্য দিয়ে মতবিনিময় সভা শুরু হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম। তিনি সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা গ্রহণের জন্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণের প্রতি আহবান জানান।

তিনি বলেন- কোনো কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা পরীক্ষা সংক্রান্ত বিষয়ে অবৈধ কোনো কার্যকলাপের জড়িত থাকলে বোর্ড কর্তৃক বিধিমোতাবেক আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণকে শিক্ষা বোর্ড, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ তার কেন্দ্রের আওতাধীন সকল মহাবিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় সাধন করে সুষ্ঠু সুশৃঙ্খলভাবে পরীক্ষা গ্রহণের প্রতি গুরুত্ব আরোপ করেন। এছাড়া জনপ্রতিনিধি, প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী এবং সকল শিক্ষক ও অভিভাবকদের আন্তরিক সহযোগিতা কামনা করেন। তিনি আরও বলেন মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে উন্নত প্রযুক্তি-নির্ভর স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। আমরা তাঁর অঙ্গীকার বাস্তবায়নে সারথী হতে চাই।

এরপর বক্তব্য রাখেন মতবিনিময় সভার প্রধান অতিথি ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, বিভাগীয় কমিশনার, রাজশাহী। তিনি উচ্চ মাধ্যমিক পরীক্ষার নানা দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন এবং পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে গ্রহণের জন্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণের প্রতি আহবান জানান। আরও বক্তব্য রাখেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আরিফুল ইসলাম। এরপর পরীক্ষা সংক্রান্ত বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণের বিভিন্ন প্রশ্নের উত্তর ধারাবাহিকভাবে প্রদান করেন রাজশাহী শিক্ষা বোর্ডের সিনিয়র সিষ্টেম এনালিষ্ট মোহাম্মদ শফিকুল ইসলাম।

সভায় সমাপনী বক্তব্যে রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব হুমায়ূন কবীর উপস্থিত সকলকে এবং অভিভাবক ও শিক্ষকবৃন্দ যারা পরিশ্রম দিয়ে শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার জন্য প্রস্তুত করেছেন তাদের সকলকে ধন্যবাদ জানান। সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা পরিচালনার জন্য রাজশাহী শিক্ষা বোর্ডের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে বলেও জানান তিনি। মতবিনিময় সভায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মুঞ্জুর রহমান খান।