২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:২৭:৩৩ অপরাহ্ন


শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রাজাপাক্ষের পাশ থেকে সরে দাঁড়াল তাঁর জোট সঙ্গীরা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২২
শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রাজাপাক্ষের পাশ থেকে সরে দাঁড়াল তাঁর জোট সঙ্গীরা শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রাজাপাক্ষের পাশ থেকে সরে দাঁড়াল তাঁর জোট সঙ্গীরা


শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষের ক্ষমতাসীন জোট মঙ্গলবার সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে । অন্তত ৪১ জন প্রশাসক সদস্য অর্থনৈতিক সংকট নিয়ে ক্রমবর্ধমান অস্থিরতার মধ্যে জোট থেকে বেরিয়ে যাওয়ার পরে সংসদীয় কার্যধারা অনুসারে রাজাপাক্ষের দল সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে ফেলে।

"আমাদের দল জনগণের পাশে আছে," বলেছেন শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির নেতা মাইথ্রিপালা সিরিসেনা যারা রাজাপাক্ষের জোটের প্রতি সমর্থন প্রত্যাহার করেছে। এর ফলে রাজাপাক্ষেকে সংখ্যালঘু সরকারের হাতে ছেড়ে দিয়েছে, যা সিদ্ধান্ত গ্রহণকে আরও চ্যালেঞ্জিং করে তুলতে পারে, যদিও স্বাধীন আইনপ্রণেতারা এখনও সরকারী প্রস্তাবগুলিকে সমর্থন করা চালিয়ে যেতে পারেন।

শ্রীলঙ্কায় অভূতপূর্ব অর্থনৈতিক সংকটের মধ্যে, বিরোধী দলের নেতা, সজিথ প্রেমাদাসা নির্বাহী রাষ্ট্রপতি ব্যবস্থা বাতিল করার আহ্বান জানিয়েছেন। "প্রায় ২০ বছর ধরে প্রতিটি নেতা নির্বাহী প্রেসিডেন্সি বিলুপ্ত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিন্তু শুধুমাত্র এটিকে শক্তিশালী করেছেন," প্রেমাদাসা মঙ্গলবার সংসদে একটি দৃঢ়-শব্দে বক্তৃতায় সংসদ সদস্যদের একটি নতুন নির্বাচনী ব্যবস্থা চালু করার প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিয়ে তিনি এই কথা বলেছিলেন।

এদিকে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বিরুদ্ধে প্রতিবাদের পর শ্রীলঙ্কার বন্ড কমে গেছে এবং দীর্ঘ বিদ্যুত কাটছাঁটের কারণে মন্ত্রিসভায় রদবদল হয়েছে, রাজনৈতিক অস্থিরতার উদ্বেগ যোগ করেছে যা গভীরতর সঙ্কটের মুখে সরকারের ঋণ পরিশোধের ক্ষমতাকে বাধাগ্রস্ত করবে। শ্রীলঙ্কার অর্থমন্ত্রী, আলি সাবরি, একটি ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট নিয়ে ক্রমবর্ধমান জনগণের অস্থিরতার মধ্যে শপথ নেওয়ার একদিন পরে পদত্যাগ করেছেন।

চিন তার বিশাল ঋণ পুনঃনির্ধারণের জন্য শ্রীলঙ্কার আবেদনে সাড়া দিতে অস্বীকার করেছে বলে জানা গেছে, এবং শ্রীলঙ্কায় তার রাষ্ট্রদূত মার্চ মাসে বলেছিলেন যে তার দেশ আরও ১ বিলিয়ন ডলার ঋণ এবং দেড় বিলিয়ন মার্কিন ডলার ক্রেডিট লাইন বিবেচনা করতে আগ্রহী।ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কটের মধ্যে শ্রীলঙ্কা জুড়ে সরকার বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ার সাথে সাথে, সোমবার কোটাওয়া শহরে ইউনিফর্ম পরা একজন ব্যক্তিকে বিক্ষোভকারীদের সমর্থন করতে দেখা গিয়েছে।

রাজশাহীর সময়/এএইচ