২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০২:১০:৩৭ অপরাহ্ন


৫ কারণ: গরমে আখের রস খেতেই হবে
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৮-০৪-২০২২
৫ কারণ: গরমে আখের রস খেতেই হবে ৫ কারণ: গরমে আখের রস খেতেই হবে


গ্রীষ্মের দাবদাহ থেকে একটু শান্তি পেতে অনেকেই পান করেন আখের রস! কিন্তু জানেন কি শুধু তৃষ্ণা নিবারণ নয়, আখের রসে রয়েছে এমন সব গুণ যা স্বাস্থ্যের উন্নতিতেও সহায়তা করতে পারে? বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের যত্নে ও বৃক্কের স্বাস্থ্য ভাল রাখতেও আখের রস দারুণ উপযোগী।

১। ত্বক ও চুল ভাল রাখতে: বিশেষজ্ঞদের মতে আখের রসে থাকে ম্যাগনেশিয়াম, আয়রন সহ একাধিক খনিজ পদার্থ। ত্বক ভাল রাখতে ও রক্ত সঞ্চালন ভাল রাখতে এই খনিজ পদার্থগুলির গুরুত্ব অসীম। পাশাপাশি আখের রসে থাকে আলফা হাইড্রক্সি অ্যাসিড, যা ত্বক ভাল রাখতে সাহায্য করে, কমায় ব্রণর সমস্যা। মাথার খুশকির সমস্যা কমাতেও এর বিশেষ ভূমিকা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের। ফলে ভাল থাকে চুল।

২। সংক্রমণ কমাতে: আখের রস ‘ডাইইউরেটিক’। ফলে শরীর থেকে একাধিক বিষাক্ত পদার্থ দূর করতে সহায়তা করতে পারে আখের রস। লিভার ভাল রাখতেও বাঙালি বাড়িতে আখের রস খাওয়ার প্রচলন রয়েছে। বিশেষ করে জন্ডিস আক্রান্ত রোগীর সম্পূর্ণ সুস্থতায় আখের রস একটি পথ্য হিসেবে ব্যবহৃত হয়।

৩। প্রজনন সমস্যার সমাধানে: আধুনিক গবেষণা বলছে, নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রজননের নানা সমস্যার সমাধানে বেশ কার্যকর হতে পারে আখের রস। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, পুরুষদের বীর্যে শুক্রাণুর সংখ্যা বাড়াতে ও মহিলাদের সন্তান প্রসবে সহায়তা করে আখের রস। এমনকি, স্তনদুগ্ধ নিঃসরণেও আখের রস সহায় হয় বলে মত বিশেষজ্ঞদের।

৪। কোষ্ঠকাঠিন্য কমাতে: আখে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে প্রধান হাতিয়ারই হল ফাইবার সমৃদ্ধ খাবার।

৫। কিডনি ভাল রাখতে: আখের রসে কোলেস্টেরলের মাত্রা খুব বেশি নয়। এমনকি এতে সোডিয়াম ও অসম্পৃক্ত স্নেহ পদার্থও প্রায় থাকেই না। ফলে এই পানীয় কিডনির উপর চাপ কমায়। তবে উপকার পেতে টাটকা রস খাওয়া বেশি দরকার। রাস্তার পাশে আগে থেকে রেখে দেওয়া রস না খাওয়াই ভাল।

রাজশাহীর সময় / এম আর