২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:০৪:৩৪ পূর্বাহ্ন


ফারইস্টের সাবেক এমডিসহ ৫জনের বিরুদ্ধে মামলা
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২২
ফারইস্টের সাবেক এমডিসহ ৫জনের বিরুদ্ধে মামলা ফাইল ফটো


ঋণের সুদ পরিশোধ দেখিয়ে ৬১ লাখ ২০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ফারইস্ট ফাইন্যান্সের সাবেক এমডিসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১২এপ্রিল) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

সংস্থাটির জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে। গত ৬ এপ্রিল মামলাটি কমিশন কর্তৃক অনুমোদন দেওয়া হয়।

মামলার আসামিরা হলেন: ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক শান্তনু সাহা, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ও চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো. হাফিজুর রহমান, সাবেক সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট নাজমুন নাহার, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার আহসানুল ইসলাম এবং সিনিয়র ম্যানেজার ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হক চৌধুরী।

মামলার এজাহার সূত্রে জানা যায়, বিভিন্ন ব্যাংক থেকে নেওয়া ঋণের সুদ পরিশোধ দেখিয়ে ব্যাংক বরাবর চেক ইস্যু না করে বিভিন্ন ভুয়া ব্যক্তি বরাবর ১১টি বাহক চেকের মাধ্যমে ৬১ লাখ ২০ হাজার ১১ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন আসামিরা।

দুদকের অনুসন্ধানে আরও জানা গেছে,  যেসব ব্যক্তির নামে বাহক চেক ইস্যু করা হয়েছিল প্রকৃতপক্ষে তাদের বাস্তবিক অস্তিত্ব পাওয়া যায়নি। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত সময়ে ওই টাকা আত্মসাৎ করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ২০১২ - এর ৪ (২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

রাজশাহীর সময়/এএইচ