২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:০২:১০ পূর্বাহ্ন


নিমিষেই দূর হবে হোয়াইটহেডস, রইল ঘরোয়া উপায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২২
নিমিষেই দূর হবে হোয়াইটহেডস, রইল ঘরোয়া উপায় ফাইল ফটো


গরম পড়তেই ত্বক রুক্ষ হয়ে যাওয়া, তৈলাক্ত হয়ে পড়ার মতো নানা সমস্যা দেখা যায়। এর মধ্যে অন্যতম হল হোয়াইটহেডসের সমস্যা। সারা বছরই অনেকে হোয়াইটস হেডসের সমস্যায় ভুগে থাকেন। সঠিক পরিচর্যার অভাবে ত্বকের ময়লা, তেল, ধুলো, ত্বকের মৃত কোষ জমে রোমকূপের মুখ বন্ধ হয়ে যায়।

সেখান থেকে সংক্রমণ শুরু হয় এবং দেখা মেলে হোয়াইটহেডসের। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে অনেকেই বাজার চলতি প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু জেদি হোয়াইটহেডস সহজে দূর হয় না। তবে হোয়াইটহেডস দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি উপাদানের উপর।

চিনি, মধু, পাতিলেবু: চিনি ও মধুতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। চিনিও ত্বক পরিষ্কার করতে দারুণ কার্যকর। এক চামচ মধু, এক চামচ চিনি ও এক চামচ পাতিলেবুর একসঙ্গে মিশিয়েএকটি মিশ্রণ বানিয়ে নিন। হোয়াইটহেডসের উপর তুলো দিয়ে এই মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

বেকিং সোডা: কেক বানানো ছাড়াও হোয়াইটহেডস দূর করতেও ব্যবহৃত হয় বেকিং সোডা। ২-৩ চামচ বেকিং সোডা আর অল্প জল মিশিয়ে মিশ্রণটি হোয়াইটহেডসের উপর লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সহজেই মুক্তি পাবে হোয়াইটহেডসের সমস্যা।

ডিম ও মধু: শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের স্বাস্থ্যও ভাল রাখে ডিম। ডিমের তরল সাদা অংশের সঙ্গে এক চা চামচ মধু মেশান। ভাল করে ফেটিয়ে নিন। এ বার ওই মিশ্রণটি ত্বকে লাগান। ১৫ মিনিট রাখুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই ফেসপ্যাকটি লাগাতে পারেন, উপকার পাবেন।

রাজশাহীর সময়/এএইচ