০১ Jul ২০২২, শুক্রবার, ০৫:০২:০১ পূর্বাহ্ন


পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে ‘গণহত্যা অভিযোগ, বাইডেনের
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২২
পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে ‘গণহত্যা অভিযোগ, বাইডেনের পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে ‘গণহত্যা অভিযোগ বাইডেনের


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে ‘গণহত্যা’ চালানোর অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় মঙ্গলবার (১২ এপ্রিল) আইওয়া অঙ্গরাজ্যের মেনলোতে এক অনুষ্ঠানে এই অভিযোগ তোলেন বাইডেন। রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের ঘটনা বর্ণনা করতে গিয়ে এবারই প্রথম ‘গণহত্যা’ শব্দটি ব্যবহার করলেন তিনি। এর আগে ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে আখ্যায়িত করেছিলেন বাইডেন। 

এ সংক্রান্ত প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, ‘হ্যাঁ, আমি এটাকে (ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান) গণহত্যা বলেছি। আক্ষরিক অর্থে, ইউক্রেনে রাশিয়ানরা যে ভয়ংকর কাজ করেছে প্রতিনিয়ত তার আরও বেশি প্রমাণ বেরিয়ে আসছে।’

এদিকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের উদ্দেশ্যকে ‘মহৎ’ বলে উল্লেখ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এই অভিযানে মস্কো অবশ্যই সফল হবে বলেও দাবি করেন তিনি। মঙ্গলবার (১২ এপ্রিল) এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই মন্তব্য করেন পুতিন। 

গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্বাধীন ঘোষণা করাতেই বাজতে শুরু করে যুদ্ধের দামামা। ওই ঘোষণার দুদিন যেতে না যেতেই ২৪ ফেব্রুয়ারি ভোরে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তাদের রুখতে প্রতিরোধ গড়ে তোলে ইউক্রেনীয় বাহিনী।    

রাশিয়ার চলমান অভিযানে এ পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। নিহত হয়েছেন দেশটির বহু সেনা সদস্য। যুদ্ধে রাশিয়াও তাদের অনেক সেনা হারিয়েছে বলে দাবি করেছে কিয়েভ।  

এমন পরিস্থিতির মধ্যেই স্থানীয় সময় মঙ্গলবার (১২ এপ্রিল) রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর ভোস্তচনিতে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় ইউক্রেন ইস্যু নিয়ে খোলামেলা মন্তব্য করেন তিনি।  

পুতিন বলেন, দনবাসের মানুষের প্রাণ বাঁচাতে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালায় রুশ সেনাবাহিনী। সাহসিকতার সঙ্গে তারা ইউক্রেনীয় সেনাদের সঙ্গে লড়েছে। আমাদের উদ্দেশ্য মহৎ ছিল। ফলে এই যুদ্ধে আমাদের জয় নিশ্চিত। 

রাজশাহীর সময় / এম আর