২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৫৯:১৭ অপরাহ্ন


সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা নতুন পাক প্রধানমন্ত্রীর
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৪-২০২২
সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা নতুন পাক প্রধানমন্ত্রীর ফাইল ফটো


আফগান সীমান্তে জঙ্গি হানায় প্রাণ হারালেন ৭ পাক সেনা। খাইবার-পাখতুনখোয়ার উত্তর ওয়াজিরিস্তানে পাকিস্তানের সীমার কাছে ওই হামলা হয়েছে বলে জানাচ্ছে পাক সেনার জনসংযোগ বিভাগ। নতুন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ হুঁশিয়ারি দিয়েছেন, হামলাকারীদের যোগ্য জবাব দেওয়া হবে।

সেই সঙ্গে তিনি জানিয়েছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান লড়াই চালিয়ে যাবে। বরাবরই 'সন্ত্রাসবাদের আঁতুড়ঘর' হিসেবে পরিচিত দেশটিতে সদ্য ক্ষমতায় এসে এই হুঁশিয়ারি দিলেন নতুন প্রধানমন্ত্রী। আসলে পাক সীমান্ত এমনকী দেশের ভিতরও জঙ্গি শিবির রয়েছে বলেই দাবি। তবুও জঙ্গিদের কবল থেকে রক্ষা পায়নি পাকিস্তানের আমজনতা এবং পাক সেনা।

শুক্রবারের হামলার পরে টুইটে ওই ঘটনার তীব্র নিন্দা করেন নতুন পাক প্রধানমন্ত্রী। তিনি তাঁর পোস্টে লেখেন, 'উত্তর ওয়াজিরিস্তানে সাত জওয়ানের মৃত্যুবরণ বৃথা যাবে না। কেউ যেন ভুল না বোঝে। যারা এর পিছনে তাদের সবাইকে খতম করা হবে। ওই সাহসী শহিদরা আমাদের উদ্দীপ্ত করে চলবেন এবং আমকা আমাদের মাটিকে জঙ্গিদের কবল থেকে রক্ষা করতে লড়াই চালিয়ে যাব।'

পাক সেনার জনসংযোগ বিভাগের তথ্য অনুসারে, বছরের প্রথম তিন মাসে সব মিলিয়ে ১০৫ জন পাক সেনা প্রাণ হারিয়েছেন জঙ্গি হামলায়। এই সময়ে ১২৮ জন জঙ্গি খতম হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ২৭০ জনকে। তবুও যে জঙ্গিদের দৌরাত্ম্য কমেনি তার প্রমাণ মিলল সাম্প্রতিক হামলার ঘটনায়।

টানটান নাটকের পর প্রধানমন্ত্রী পদ থেকে বিতাড়িত হয়েছেন ইমরান খান। তাঁকে সরিয়ে শাহবাজ শরিফ ক্ষমতায় এসেছেন। পাকিস্তানের শাসনভার হাতে পেলেও আগামিদিনে শাহবাজের কাজ যে সহজ হবে না, তা মনে করা হচ্ছিল শুরু থেকেই। এই ধরনের জঙ্গি হামলা থেকে পরিষ্কার, চ্যালেঞ্জটা খুবই কঠিন।

রাজশাহীর সময়/এএইচ