১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ০৫:৩৩:০৯ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্রের প্রবাসীরা রোজার পরেই মেতে উঠবে ঈদ ও বর্ষবরণ উৎসবে
নিউ ইয়র্ক প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৭-০৪-২০২২
যুক্তরাষ্ট্রের প্রবাসীরা রোজার পরেই মেতে উঠবে ঈদ ও বর্ষবরণ উৎসবে ফাইল ফটো


যুক্তরাষ্ট্রে পবিত্র রমজানের কারণে প্রায় ৩৫টি অঙ্গরাজ্যে বসবাসকারী লাখ লাখ প্রবাসী বাংলাদেশিরা এবারও বাংলা বর্ষবরণের কর্মসূচি স্থগিত করেছেন। প্রতিবছর এপ্রিলে বর্ষবরণের আনন্দে প্রবাসীরা মেতে উঠলেও এবার সে উৎসব থেকে সকলেই বঞ্চিত হয়েছেন। তবে রোজার পরই ঈদ আনন্দ ও বাংলা বর্ষবরণ  জমজমাটভাবে পালনের চিন্তা করছেন প্রবাসীরা। 

রোজার কারনে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে দুই শতাধিক সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন ইচ্ছে থাকলেও বাংলা বর্ষবরণ কর্মসূচি পালন করতে পারছেন না। যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধুষ্যিত নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকিতে বসবাসরত বাংলাদেশিরা রোজার পরই ঈদ আনন্দ ও বাংলা বর্ষবরণ জমজমাটভাবে পালনের চিন্তা করছেন বলে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সূত্রে জানা গেছে।  

প্রতিবছর শুধু নিউ ইয়র্ক অঙ্গরাজ্যেই প্রায় অর্ধশত মঞ্চে বাংলা বর্ষবরণ পালন করে থাকেন প্রবাসীরা। আয়োজকরা গত বছরের ন্যায় এবারও বাংলা বর্ষবরণ সকল অনুষ্ঠান বন্ধ রেখেছেন।

উল্লেখ্য, গত বছর যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় দুই শতাধিক সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন পুর্ব ঘোষিত বাংলা বর্ষবরণ কর্মসূচি স্থগিত করেছিলেন। করোনাভাইরাস থেকে নিজেকে ও অন্যদের বাঁচাতে দেশটির ৫০ অঙ্গরাজ্যে গণজমায়াত নিষিদ্ধ করা হয়েছিল।

রাজশাহীর সময়/এএইচ