২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:৩৫:৪৮ পূর্বাহ্ন


শেয়ারবাজার: আজও বড় পতনে শুরু
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২২
শেয়ারবাজার: আজও বড় পতনে শুরু ফাইল ফটো


আজও বড় দরপতনে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছিল। তবে শেয়ারবাজার স্থিতিশীলকরণ তহবিল থেকে ১০০ কোটি টাকার বিশেষ বিনিয়োগ তহবিল থেকে শেয়ার কিনে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানা গেছে। এর প্রভাবে শুরুর পতন কিছুটা কমেছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) প্রথম ঘণ্টার লেনদেন শেষে সকাল ১১টার দিকে প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১০২ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ২০২টি দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। অধিকাংশ শেয়ারের দরপতনে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স প্রায় ৯ পয়েন্ট হারিয়ে ৬৪৭৩ পয়েন্টে অবস্থান করছিল।

যদিও লেনদেনের প্রথম আধা ঘণ্টায় অবস্থার আরো খারাপ ছিল। ৩২ শেয়ার ছাড়া বাকি প্রায় সব শেয়ার দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। এ সময় ডিএসইএক্স সূচক গতকালের তুলনায় ৬০ পয়েন্ট হারিয়ে ৬৪২২ পয়েন্ট পর্যন্ত নেমেছিল।

জানা গেছে, সূচকের পতন ঠেকাতে বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, গ্রামীণফোনের মত কোম্পানির শেয়ার কেনা হচ্ছে। এসব শেয়ারের দর বাড়লে সূচক বেশি বৃদ্ধি পায় বলে এসব শেয়ারকে বেছে নেওয়া হচ্ছে। লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইতে ১৬১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

এদিকে দরপতন রোধে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগ করতে তাগাদা দিয়ে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা।

গতকালও মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকার ডিলারদের চিঠি দিয়ে তাদের বিনিয়োগের অবস্থা এবং পোর্টফোলিওর প্রতিবেদন চেয়ে চিঠি দিয়েছে। গত মার্চের শেষে বাজার মধ্যস্থাতাকারী এসব প্রতিষ্ঠানের সংগঠনগুলোর নেতাদের সঙ্গে বৈঠকে নতুন করে বিনিয়োগের প্রতিশ্রুতি আদায় করেছিল সংস্থাটি। এই প্রতিশ্রুতি মোতাবেক প্রতিষ্ঠানগুলো বিনিয়োগ করছে কি-না, তা জানতে চেয়ে এ চিঠি দেওয়া হয়েছে।

ডিএসইর ব্রোকারদের সংগঠণ ডিবিএর এক নেতা জানান, ডিবিএর নেতারা বিনিয়োগ বাড়ানোর কোনো প্রতিশ্রুতি দেননি। কারণ নেতারা এ ধরনের প্রতিশ্রুতি দেওয়ার ক্ষমতা রাখেন না। বিএসইসি বিনিয়োগের অনুরোধ করেছিল। জবাবে ডিবিএর নেতারা বলেছিলেন, তারা সদস্যদের বিএসইসির অনুরোধ পৌঁছে দেবেন। কে বিনিয়োগ করবে, আর কে করবে না, এটা তাদের ইচ্ছাধীন বিষয়। এখানে জোর করা যায় না।

রাজশাহীর সময়/এএইচ