০১ Jul ২০২২, শুক্রবার, ০৪:০৮:৩৬ পূর্বাহ্ন


প্রবাসে ঝুঁকছে দক্ষ জনশক্তি: সাড়ে ৪ মাসে রাজশাহীর ১১০৪ কর্মীর বিদেশ পাড়ি
মঈন উদ্দীন
  • আপডেট করা হয়েছে : ২২-০৪-২০২২
প্রবাসে ঝুঁকছে দক্ষ জনশক্তি: সাড়ে ৪ মাসে রাজশাহীর ১১০৪ কর্মীর বিদেশ পাড়ি ফাইল ফটো


প্রবাসে ঝুঁকছে রাজশাহীর কর্মীরা। প্রতিদিন রাজশাহী থেকে গড়ে ১০০ জন রেজিস্ট্রেশন করেন বিদেশে যাওয়ার লক্ষে। চলতি বছরে ১২ এপ্রিল পর্যন্ত রাজশাহী থেকে ১ হাজার ১০৪ জন কর্মী বিদেশে পাড়ি জমিয়েছেন। আর গতবছর গিয়েছিল ২ হাজার ৮০৪ জন। গত বছরের তুলনায় এবছর প্রায় সাড়ে চার মাসে অর্ধেক কর্মী বিদেশে গেছেন।

বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, বিদেশে দক্ষকর্মীর কদর রয়েছে। তারা বেশি বেতনে কাজ করার সুযোগ পায়। তাদের আয়ে দেশের অর্থনীতি চাঙ্গা হচ্ছে। সেই সঙ্গে প্রবাসীদের পরিবারও অর্থিকভাবে স্বচ্ছল হচ্ছে। শুধু তাই নয়- দেশে থাকা স্বজনদের শিক্ষাবৃত্তি ছাড়া বিভিন্ন সুবিধা দিচ্ছে সরকার।

সংশ্লিষ্ট সূত্র বলছে- চলতি বছরে কাজের সন্ধানে বিদেশ যাত্রায় রাজশাহী অঞ্চলের মধ্যে এগিয়ে বগুড়া। আর জেলার গোদাগাড়ী উপজেলার পরেই বাগমারার অবস্থান। বিদেশে যাওয়া কর্মীদের ৭০ শতাংশই গিয়েছেন সৌদি আরবে। দ্বিতীয় অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। এর পরে রয়েছে কাতার, দুবাই, সিঙ্গাপুর, বাহারাইনের মতো দেশগুলো।

রাজশাহী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস রাজশাহী, নাটোর ও নওগাঁ বৈদেশিক কর্মস্থানের জন্য কাজ করে। তাদের দেওয়া তথ্য বলছে- রাজশাহী জেলা থেকে সাড়ে ১৫ মাসে ৩ হাজার ৯০৮ জন কর্মী বিদেশে গেছেন। এদের মধ্যে ৩ হাজার ৬৯৯ জন পুরুষ ও ৩০৯ জন নারী।

একই সময়ে নওগাঁ থেকে এবছর জানুয়ারি থেকে ১২ এপ্রিল পর্যন্ত ৩ হাজার ৫৩ জন বিদেশে গেছেন। এর মধ্যে ২ হাজার ৯২২ জন পুরুষ ও ১৩১ জন নারী। গত বছর (২০২১) নওগাঁ থেকে বিদেশ যাওয়া ৭ হাজার ৩১১ জনের মধ্যে ৬ হাজার ৯১১ জন পুরুষ ও ৪০০ জন নারী। নাটোরে এবছর জানুয়ারি থেকে ১২ এপ্রিল পর্যন্ত ৩ হাজার ৫৩ জন বিদেশে গিয়েছেন। এর মধ্যে ২ হাজার ৯২২ জন পুরুষ ও ১৩১ জন নারী। এছাড়া গত বছর (২০২১) নাটোর থেকে বিদেশে যাওয়া ৩ হাজার ৩১৩ জনের মধ্যে ৩ হাজার ১২২২ জন পুরুষ ও ১৯১ জন নারী।

রাজশাহী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সূত্র জানায়, চলতি বছরের (২০২২) রাজশাহী থেকে জানুয়ারিতে ৪০২ জন ও ফেব্রুয়ারিতে ৩৬৯ জন, জয়পুরহাটে জানুয়ারিতে ৩৩৬ জন ও ফেব্রুয়ারিতে ৩৪০ জন, নাটোরে জানুয়ারিতে ৪৬২ জন ও ফেব্রুয়ারিতে ৪০৯ জন, সিরাজগঞ্জে জানুয়ারিতে ৫৭২ জন ও ফেব্রুয়ারিতে ৫২১ জন বিদেশে কাজের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছেন।

অন্যদিকে, এই বছরে সবচেয়ে বেশি বিদেশে যাওয়া বগুড়া থেকে জানুয়ারিতে ১ হাজার ৩৫৯ জন ও ফেব্রুয়ারিতে গিয়েছেন ১ হাজার ১৩৩ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে নওগাঁ জেলা। নওগাঁ থেকে জানুয়ারিতে ১ হাজার ১১ জন ও ফেব্রুয়ারিতে ৯২৭ জন বিদেশে গেছেন।

তৃতীয় অবস্থানে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা। এই জেলা থেকে জানুয়ারিতে ৯০৭ জন ও ফেব্রুয়ারিতে ৭৮৮ জন। তবে চতুর্থ অবস্থানে থাকা পবানা জেলা থেকে ফেব্রুয়ারি মাসে ৮০৯ জন বিদেশে গেছে। তাতে ফেব্রুয়ারি মাসের হিসেবে চাঁপাইনবাবগঞ্জের থেকে পাবনা এগিয়ে। পাবনা থেকে জানুয়ারি মাসে ৮৫৯ জন বিদেশে গেছেন।

রাজশাহী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহা. আব্দুল হান্নান জানান, দক্ষ জনশক্তির বিদেশে চাহিদা রয়েছে। বর্তমান সময়ে দক্ষকর্মীদের বিদেশ পাঠানো হয়। অদক্ষ কর্মীর সংখ্যা অনেক কম। সেই লক্ষে রাজশাহী টিটিসিতে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়। তিনি বলেন, এছাড়া আমরা দালাল বা মধ্যস্বত্বভোগীদের থেকে বিরত থাকার পরামর্শ দেন। দক্ষ হয়ে সরকারিভাবে বিদেশে গেলে ওই কর্মীকে কোনো ধরনের সমস্যায় পড়তে পবে না। সরকারের পক্ষ থেকে আমরা প্রবাসীর সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান করা থাকি।