২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:০৯:৩১ পূর্বাহ্ন


চট্রগ্রামে র‌্যাবের অভিযানে বিদেশী অস্ত্র গুলিসহ কুখ্যাত সন্ত্রাসী বাবর গ্রেফতার
স্টাফ রিপোর্টার :
  • আপডেট করা হয়েছে : ২৩-০৪-২০২২
চট্রগ্রামে র‌্যাবের অভিযানে বিদেশী অস্ত্র গুলিসহ কুখ্যাত সন্ত্রাসী বাবর গ্রেফতার চট্রগ্রামে র‌্যাবের অভিযানে বিদেশী অস্ত্র গুলিসহ কুখ্যাত সন্ত্রাসী বাবর গ্রেফতার


চট্টগ্রামে ১টি বিদেশী পিস্তল, ১টি এলজি, ১টি থ্রি-কোয়ার্টারগান এবং ১২ রাউন্ড গুলি উদ্ধারসহ ২জন পলাতক আসামী কুখ্যাত সন্ত্রাসী ইয়ার অরফে মোঃ বাবর ও তার দুই সহযোগীকে গ্রেফতার করেছে র‌্যাব। 

গ্রেফতার ইয়ার অরফে মোঃ বাবর চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলা সদরের ৪নং ওয়ার্ড সদস্য। সে এলাকায় সন্ত্রাসী, চাঁদাবাজী, টেন্ডারবাজী এবং ডাকাতিসহ বিভিন্ন অপকর্মের হোতা ও কুখ্যাত সন্ত্রাসী হিসেবে পরিচিত। 

শুক্রবার (২২ এপ্রিল) বিকেল সাড়ে ৬টায় তাকে চট্টগ্রাম জেলার পটিয়া থানাধীন গৈরালারটেক বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এর আগে সোমবার (১৮ এপ্রিল) চট্টগ্রাম জেলার পটিয়া এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে স্থানীয় দুইপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ ও হতাহতের ঘটে। সেখানে ইয়ার অরফে মোঃ বাবর একটি গ্রুপের সক্রিয় নেতৃত্ব প্রদানসহ জন সম্মুখে দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র নিয়ে মহড়া দেয়।     এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-৭ সিনিঃ সহকারী পরিচালক(মিডিয়া) মোঃ নূরুল আবছার।

তিনি জানান, চট্টগ্রাম বিশেষ সংবাদের মাধ্যমে জানতে পারে, চট্টগ্রাম জেলার পটিয়া এলাকায় এই কুখ্যাত সন্ত্রাসী বাবরের কারণে এলাকার মানুষ আতঙ্কে ভীত হয়ে পড়েছে এবং তার কাছে বিপুল পরিমান দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র ও গোলাবরুদ রয়েছে। 

র‌্যাব-৭, চট্টগ্রাম এই কুখ্যাত সন্ত্রাসীকে গ্রেফতারের জন্য ব্যাপক গোয়েন্দা নজরদারী অব্যহত রাখে। এরই প্রেক্ষিতে শুক্রবার (২২ এপ্রিল) বিকেল সাড়ে ৬টায় র‌্যাব-৭, চট্টগ্রামের একটি আভিযানিক দল চট্টগ্রাম জেলার পটিয়া থানাধীন গৈরালারটেক বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। এ সময় তাার কাছ থেকে ১টি এলজি ও ৯ রাউন্ড গুলি উদ্ধারসহ সন্ত্রাসী ইয়ার অরফে মোঃ বাবরকে গ্রেফতার করে।

গ্রেফতার ইয়ার মোঃ বাবর (৩৫) চট্টগ্রাম জেলার পটিয়া থানার নাইখাইন গ্রামের আবু তালেবের ছেলে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানায়, নাইখাইন গ্রামস্থ তার বসতঘরে আরো অবৈধ আগ্নেয়াস্ত্র ও গুলি রয়েছে। তার দেয়া তথ্যের ভিত্তিতে তাকে নিয়ে নাইখাইন গ্রামের বসত বাড়ীতে যাওয়ার সময় আসামী ইয়ার মোঃ বাবর (৩৫) উদ্দেশ্যমুলক চিৎকার চেচামেচি শুরু করে। তখন আসামী ইয়ার মোঃ বাবরের অন্য সহযোগী মোঃ মহিউদ্দিন (২৯) ও আব্দুল কাদের চৌধুরী (২১)‘দ্বয় সহ আরো ৫/৬ জন অজ্ঞাতনামা লোক বে-আইনী জনতায় দলবদ্ধ হয়ে হাতে লাঠিশুঠা নিয়ে সরকারী কাজে বাধাঁ প্রদান করা সহ র‌্যাবের কাজে বাঁধা প্রদান করে। সেই সাথে সন্ত্রাসী ইয়ার মোঃ বাবর‘কে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে।

 একপর্যায়ে র‌্যাবকে লক্ষ্য করে বাবরের সহযোগী দুস্কুতিকারীরা ইটপাটকেল ছুড়তে থাকে এবং আসামী ইয়ার মোঃ বাবরও পালিয়ে যাওয়ার জন্য র‌্যাবের সাথে ধস্তাধস্তি করে। দুস্কুতিকারীরা’দের ছোড়া ইটপাটকেলের আঘাতে একজন র‌্যাব সদস্য সামান্য আঘাতপ্রাপ্ত হন।

পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য বে-আইনী জনতায় দলবদ্ধ অবস্থায় পটিয়া থানাধীন গৈরালারটেক বাজার হতে তখন আসামী মোঃ বাবরের সহযোগী মোঃ মহিউদ্দিন (২৯) ও আব্দুল কাদের চৌধুরীকে গ্রেফতার করা হয়। 

পরিস্থিতি নিয়ন্ত্রনে আসলে গ্রেফতারকৃতদের নিয়ে চট্টগ্রাম জেলার পটিয়া থানাধীন জঙ্গলখাইন ইউনিয়নের নাইখাইন গ্রামে সন্ত্রাসী ইয়ার মোঃ বাবরের বসতঘরে পৌছানোর পর ইয়ার তার নীজ হাতে ১টি বিদেশী পিস্তল, ১টিএলজি এবং ৩রাউন্ড পিস্তলের গুলি র‌্যাবকে বের করে দেয়।

উল্লেখ্য যে, সিডিএমএস পর্যালোচনা করে সন্ত্রাসী ইয়ার মোঃ বাবর (৩৫) এর বিরুদ্ধে চট্টগ্রাম জেলার পটিয়া থানায় ২টি মামলা পাওয়া যায়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের শেষে চট্টগাম্র জেলার পটিয়া থানায় হন্তান্তর করা হয়েছে বলেও জানায় র‌্যাব।

রাজশাহীর সময় / জি আর