২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১:৫১:৩৮ পূর্বাহ্ন


কিয়েভে দুই মার্কিন মন্ত্রী, দেখা করলেন জেলেনস্কির সঙ্গে
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৫-০৪-২০২২
কিয়েভে দুই মার্কিন মন্ত্রী, দেখা করলেন জেলেনস্কির সঙ্গে জেলেনস্কি। ফাইল ফটো


রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যে, রবিবার, প্রথমবারের মতো, দুই শীর্ষ মার্কিন মন্ত্রী কিয়েভে পৌঁছে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে দেখা করেন। ভলোদিমির জেলেনস্কির অফিস থেকে শেয়ার করা তথ্য অনুযায়ী, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন রবিবার কিয়েভে তার সঙ্গে দেখা করেছেন।

রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর জেলেনস্কি ও মার্কিন আধিকারিকদের মধ্যে এটাই প্রথম বৈঠক। রবিবার, জেলেনস্কি বৈঠক সম্পর্কে ট্যুইট করেন, "আজ ইউক্রেনের জনগণ ঐক্যবদ্ধ এবং শক্তিশালী এবং ইউক্রেন-মার্কিন বন্ধুত্ব ও অংশীদারিত্ব আগের চেয়ে শক্তিশালী!"

এর আগে রবিবার, রাষ্ট্রপতির সহযোগী ওলেক্সি এরেস্তোভিচ, ইউটিউবে একটি সাক্ষাত্‍কারের সময় বক্তব্য রেখে বৈঠকের বিষয়ে নিশ্চিত করেছেন। একই সাথে, এরেস্টোভিচ আক্রমণাত্মক অস্ত্রের জন্য ইউক্রেনের আবেদনের পুনরাবৃত্তি করে বলেন, "কারণ যতক্ষণ না আক্রমণকারী (অস্ত্র) থাকবে, প্রতিদিন একটি নতুন বুচা (শহরের নাম) হবে"।

জাতিসংঘের আধিকারিকরা বুচা শহরে রাশিয়ার দ্বারা 50টি বেসামরিক হত্যাকাণ্ডের নথিভুক্ত করার বিষয়ে আলোচনা করেছিলেন। প্রেসিডেন্টের সহযোগী ওলেক্সি এরেস্টোভিচ অব্যাহত রেখেছিলেন, " অস্ত্র দিতে প্রস্তুত না হলে, তারা (মার্কিন মন্ত্রীরা) এখানে আসতেন না।"

শনিবার, জেলেনস্কি বলেন যে ওয়াশিংটন এখন পর্যন্ত ইউক্রেনকে যে সহায়তা দিয়েছে তার জন্য তিনি কৃতজ্ঞ। তবে, তিনি আরও দাবী করেছিলেন যে তিনি রাশিয়ান সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবহার করার জন্য ভারী এবং আরও শক্তিশালী অস্ত্র চান।

তার সাক্ষাত্‍কারের সময়, জেলেনস্কির সহযোগী ইরেস্তোভিচ মারিউপোল (শহর) সম্পর্কে কথা বলার সময় বলেছিলেন যে সেখানে আমাদের প্রতিরক্ষা ভেঙে যেতে পারে কারণ সেখানে ইউক্রেনীয় সেনাবাহিনী চারদিক থেকে ঘিরে রয়েছে।

রাজশাহীর সময়/এম