২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৩৩:৫৯ পূর্বাহ্ন


অবৈধভাবে ইউরোপে যাত্রা: লিবিয়ায় দুই শতাধিক বাংলাদেশি আটক
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৬-০৪-২০২২
অবৈধভাবে ইউরোপে যাত্রা: লিবিয়ায় দুই শতাধিক বাংলাদেশি আটক অবৈধভাবে ইউরোপে যাত্রা: লিবিয়ায় দুই শতাধিক বাংলাদেশি আটক


ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টাকালে দুশোর বেশি বাংলাদেশিকে আটক করেছে লিবিয়ার পুলিশ। গত শনিবার দেশটির পূর্ব উপকূলীয় জেলা মিসরাতা থেকে তাদের আটক করা হয়।

পরে তাদের লিবিয়ার রাজধানী ত্রিপোলির একটি বন্দিশিবিরে পাঠানো হয়। এদিকে ভূমধ্যসাগরের তিউনিশিয়া উপকূল থেকে উদ্ধার করা হয়েছে আরও দেড় শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে। তাদের মধ্যে বেশ কয়েকজন বাংলাদেশি রয়েছে।

গত শনিবার অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে কয়েকশ অভিবাসনপ্রত্যাশী। লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে আড়াইশ কিলোমিটার দূরে উপকূল থেকে তাদের আটক করে পুলিশ।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, মোট ৫৪১ জনকে আটক করা হয়, যাদের মধ্যে ২৪০ জন বাংলাদেশি বলে জানা গেছে। আটক ব্যক্তিরা মানব পাচারকারীদের সহায়তায় অবৈধ পথে ইউরোপ যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন।

এখন তাঁদের পরিচয় নিশ্চিত হওয়ার পর আন্তর্জাতিক অভিবাসন সংস্থার আইএমওর সহায়তায় দেশে ফেরত পাঠানো হবে।

এদিকে ভূমধ্যসাগরের তিউনিশিয়া উপকূল থেকে উদ্ধার করা হয়েছে দেড়শর বেশি অভিবাসনপ্রত্যাশীকে। রোববার অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় চারটি নৌকা ডুবে যায়। এরপর তিউনিশিয়ার কোস্টগার্ড ১৫৪ জনকে জীবিত উদ্ধার করলেও মারা গেছেন বেশ কয়েকজন। উদ্ধার ব্যক্তিদের মধ্যে বেশ কয়কেজন বাংলাদেশি রয়েছেন।

সাম্প্রতিক বছরগুলোতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে ইতালি যাওয়ার পথে নৌযানডুবিতে প্রাণহানির ঘটনা বেড়েছে। অবৈধ অভিবাসীদের এই দলে বাংলাদেশিদের থাকার খবর আগেও এসেছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইএমওর তথ্য বলছে, ২০২১ সালে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় মারা গেছেন ২ হাজার অভিবাসনপ্রত্যাশী। যা আগের বছর ছিল ১৪০০।

এছাড়া চার দিনের মধ্যে প্রায় ছয় হাজার অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছে মেক্সিকো। সোমবার (২৫ এপ্রিল) দেশটির অভিবাসন ইনস্টিটিউট (আইএনএম) এমন খবর দিয়েছে। ২১ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত আটক পাঁচ হাজার ৬৮৮ অভিবাসনপ্রত্যাশীর অধিকাংশকে বিভিন্ন নিরাপদ হাউস, ট্রেইলার, বাস ও ট্রাকের ভেতরে পলাতক হিসেবে পাওয়া গেছে। তারা ৪২টি দেশ থেকে এসেছেন। সপ্তাহান্তে আটক ব্যক্তিদের একটি বড় অংশ হন্ডুরাসের নাগরিক।

অর্থাৎ মধ্য আমেরিকার দেশটির এক হাজার ৬০, কিউবার ৯৪২ ও গুয়েতেমালার ৯০৬ অভিবাসনপ্রত্যাশীকে আটক করে মেক্সিকোর কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

মরুভূমি ও বিভিন্ন মহাসড়ক হেঁটে পার হয়ে তাদের কেউ কেউ যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত অভিমুখে যাচ্ছিলেন। মেক্সিকোর অভিবাসন কর্তৃপক্ষ বলছে, চলতি বছরের শুরু থেকে ১৩ এপ্রিল পর্যন্ত তারা এক লাখ ১৫ হাজার ৩৭৯ অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছেন।

এতে সম্প্রতি অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করার সংখ্যা বাড়ছে বলেই ধারণা করা হচ্ছে।

জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথম বছরে রেকর্ডসংখ্যক অভিবাসনপ্রত্যাশী যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেছেন। ডেমোক্র্যাটরা এখন অভিবাসনের মূল সমস্যা বের করার চেষ্টা করছেন। সম্প্রতি তারা মেক্সিকো ও পানামায় দূতও পাঠিয়েছেন।

রাজশাহীর সময় / জি আর