২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৩৪:০৩ পূর্বাহ্ন


জৈষ্ঠ্যের আগেই রাজশাহীর বাজারে লিচু, দাম চড়া
মঈন উদ্দীন:
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২২
জৈষ্ঠ্যের আগেই রাজশাহীর বাজারে লিচু, দাম চড়া জৈষ্ঠ্যের আগেই রাজশাহীর বাজারে লিচু, দাম চড়া


মধুমাস জ্যৈষ্ঠ আসতে এখনো ১৫ দিন বাকি থাকতেই রাজশাহীর বাজারে হাজির হয়েছে অতিথি ফল লিচু। বৃহস্পতিবার থেকে রাজশাহীর সাহেববাজারে দেশি আগাম জাতের লিচু বিক্রি শুরু হয়েছে। অসময়ে হলেও বাড়তি লাভের আশায় আগেই বাজারে নিয়ে আসা হয়েছে এই লিচু।

মৌসুমের লিচু মিষ্টি ও রসালো হলেও এখনকার লিচু টক-মিষ্টি স্বাদের। এরপরও দাম বেজায় চড়া। দেশি জাতের ছোট আকৃতির ১০০টি লিচুর দাম ৪০০ টাকা। এছাড়া শরীরে একটু কালো দাগ পড়া লিচু বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৮০ টাকা দরে। ফলে সাধ্যের বাইরে হওয়ায় সাধ থাকলেও আগাম লিচু কিনতে পারছেন না অনেকেই।

ভরা মৌসুমে রাজশাহী মহানগরীর সাহেববাজার, বিন্দুরমোড়, লক্ষ্মীপুর, স্টেশন ও শালবাগান বাজার ছাড়াও শিরোইল বাস টার্মিনাল সংলগ্ন বিভিন্ন সড়কের দুই পাশে বাহারি এ ফলের পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। দেখা গেছে কেবল সাহেববাজার জিরোপয়েন্টে কয়েকটি দোকানে কিছু লিচু রয়েছে। এই লিচু বছরের প্রথম ফল হিসেবে শখ করে বেশি দাম দিয়েই কিনছেন কেউ কেউ।

লিচু ব্যবসায়ী কাজিম হোসেন জানান, লিচুকে অতিথি ফল বলা হয়। কারণ এই ফল বাজারে মাত্র এক থেকে দেড় মাস থাকে। এখন বাজারে লিচু ওঠেনি। এ কারণে লিচুর দাম বেশি। আগামী দুই সপ্তাহ পর লিচুর ভরা মৌসুম শুরু হবে। তখন প্রচুর পরিমাণে লিচু বাজারে আসবে। বাজারে দিনাজপুর ও রাজশাহীর লিচু এলেই দাম সাধারণ মানুষের হাতের নাগালে চলে আসবে। তখন সবাই লিচুর স্বাদ নিতে পারবেন।

রাজশাহীর সময় / জি আর