১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২২:০৫ পূর্বাহ্ন


মাতৃদিবসে এভাবেই ভাইরাল আমাজন
ফাইসাল কনক:
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২২
মাতৃদিবসে এভাবেই ভাইরাল আমাজন এভাবেই ভাইরাল আমাজন


মাতৃদিবসে আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টানোর ছোট্ট দায়িত্ব নিয়েছে আমাজন। আমাজনের মহিলা ডেলিভারি পার্টনারদের নিয়ে বিশেষ একটি বিজ্ঞাপন শেয়ার করেছে সংস্থাটি। বিজ্ঞাপনটি সেই সকল মহিলাদের জন্যই যারা মাঠেঘাটে বাড়িতে সমান পারদর্শী। সমস্ত পেশাতে মহিলাদের সমান অংশগ্রহণকে গুরুত্ব দিয়ে তুলে ধরেছে আমাজন।

বিজ্ঞাপনের শুরুতেই দেখা যাচ্ছে একজন মহিলা তাঁর ঘুমন্ত সন্তানকে চুম্বন করে একটি স্কুটারে চেপে কাজ করতে বেরিয়ে পড়ছেন৷ তিনি বিভিন্ন জায়গায় আমাজনের ডেলিভারি প্যাকেজ পৌঁছে দিচ্ছেন। প্রায় সর্বত্রই মানুষজন প্রথমে একজন মহিলা ডেলিভারি এজেন্টকে দেখে অবাক হয়ে যান। গর্বিত ও আত্মবিশ্বাসী এই নারী তাঁর স্কুটারে চড়েন, শহর জুড়ে প্যাকেজ পৌঁছে দেন। কারণ কাজের কোনও লিঙ্গভেদ হয় না।

পুরো বিজ্ঞাপন জুড়ে ব্যাকগ্রাউন্ডে বাজছে জেমস ব্রাউনের গান, It’s A Man’s World। বিজ্ঞাপনে লেখা রয়েছে, “ভারতের মহিলাপরিচালিত ডেলিভারি স্টেশনের মহিলারা। তারা ট্রেইলব্লেজার এবং মা।” ই-কমার্স জায়ান্ট আমাজন তাদের মহিলাপরিচালিত ডেলিভারি স্টেশনের বিষয়টিকেই তুলে ধরেছে যেখানে ম্যানেজার থেকে শুরু করে এজেন্ট ডেলিভারি পর্যন্ত সমস্ত কর্মচারীরাই নারী।

“গতানুগতিকতার বিপরীতে, ভারতের মহিলা পরিচালিত ডেলিভারি স্টেশনের মহিলারা অন্যান্য মহিলাদের অনুসরণ করার মতো পথ তৈরি করেছে। মহিলাদের মালিকানাধীন মহিলাদের দ্বারা পরিচালিত এই স্টেশনগুলি আর্থিক স্বাধীনতার একটি উৎস। দীর্ঘকাল ধরে যৌক্তিকতা ছাড়াই শুধুমাত্র ভারতের পুরুষদের জন্য সংরক্ষিত ছিল এই কাজ,” ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে৷ ইন্টারনেটে নেটিজেনদের মন জয় করছে এই বিজ্ঞাপনটি। দেশের মহিলাদের কর্মসংস্থান প্রদানের এই উদ্যোগের প্রশংসাও করেছেন নাগরিকরা৷

আমাজনের দেশে মোট পাঁচটি মহিলা পরিচালিত ডেলিভারি স্টেশন রয়েছে। ২০১৬ সালে তামিলনাড়ুর চেন্নাইতে প্রথম ডেলিভারি স্টেশন খোলা হয়, তারপরে ২০২০ সালে গুজরাটের কাদিতে দ্বিতীয় ডেলিভারি স্টেশন চালু হয়। তারপর থেকে, অন্ধ্রপ্রদেশ এবং কেরলে আরও তিনটি মহিলা পরিচালিত ডেলিভারি স্টেশন চালু হয়েছে।

রাজশাহীর সময় / এম আর