২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৩:২০:২৪ পূর্বাহ্ন


ইউক্রেনে শরণার্থীদের সঙ্গে দেখা করলেন অ্যাঞ্জেলিনা
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২২
ইউক্রেনে শরণার্থীদের সঙ্গে দেখা করলেন অ্যাঞ্জেলিনা সঙ্গে দেখা করলেন অ্যাঞ্জেলিনা


যুুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে পৌঁছলেন হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি। নিছক অনাড়ম্বরে সময় কাটালেন সেখানে। শনিবার পশ্চিম ইউক্রেনের লভিভ শহরে যান অ্যাঞ্জেলিনা জোলি। সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলতে ও সময় কাটাতে দেখা যায় তাঁকে।

জানা গেছে, মূলত শরণার্থীদের সঙ্গে দেখা করতেই ইউক্রেনে গেছিলেন অ্যাঞ্জেলিনা। ক্যাফেতে গিয়ে সেখানকার মানুষদের সঙ্গে সময় কাটান হলিউড তারকা। সকলের সঙ্গে কথা বলেন। অবাক হয়ে যায় সকলে। সেখানে ঘরছাড়া শিশুদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলতে দেখা যায় অ্যাঞ্জেলিনাকে। তাদের সঙ্গে ছবি তুলে তা নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্টও করেন তিনি।

ইউক্রেনের ওই ক্যাফেতে একটি ছাই রঙের সোয়েটার এবং একটি অতি সাধারণ ঢিলেঢালা প্যান্ট পরে থাকতে দেখা যায় অ্যাঞ্জেলিনাকে। এত সাধারণ বেশে যে তিনি থাকতে পারেন, তাই যেন বিশ্বাসযোগ্য নয়! বহু মানুষ এসে ঘিরে ধরেন তাঁকে, সেলফি তোলেন, অটোগ্রাফ নেন।

এমনিতেই অ্যাঞ্জেলিনা সমাজসেবার জন্য পরিচিত। বিশ্বের বহু স্থানে গিয়ে সমাজসেবা করতে দেখা গিয়েছে ব্র্যাড পিটের প্রাক্তন স্ত্রীকে। সেই সঙ্গে, রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের বিশেষ দূত অ্যাঞ্জেলিনা। ২০১১ সাল থেকেই এই ভূমিকা পালন করছেন তিনি। তাই রুশ হামলায় বিধ্বস্ত ইউক্রেনে যান অ্যাঞ্জেলিনা।

তথ্য বলছে, দু’মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে ইউক্রেনের এক কোটিরও বেশি মানুষ গৃহহারা হয়েছেন, যা কিনা ইউক্রেনের মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ। এই মানুষদের নিয়ে কাজ করছে এমন কিছু স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিজের সঙ্গে দেখা করেন অ্যাঞ্জেলিনা। শোনেন তাঁদের কথা। পরে হামলায় আহত শিশুদের দেখতে একটি হাসপাতালেও যান জোলি।

প্রসঙ্গত, গত মাসেই যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে গেছিলেন অ্যাঞ্জলিনা জোলি। যুদ্ধের কারণে সে দেশের লাখ লাখ মানুষ ঘরছাড়া হয়েছেন।

ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে কথা বলার পরে অ্যাঞ্জেলিনা বলেন, ‘এসব ঘটনা শিশুদের মনের জন্য একটা ধাক্কা। আমি জানি মানসিক ধাক্কা কীভাবে শিশুদের জীবনে প্রভাব ফেলে। আমি জানি তারা কতটা গুরুত্বপূর্ণ, তাদের কণ্ঠ কতটা গুরুত্বপূর্ণ।’

রাজশাহীর সময় / জি আর