২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৪২:৩৯ পূর্বাহ্ন


ভুঁড়ির মেদ ঝরিয়ে ওজন কমায় হলুদ
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৫-০৫-২০২২
ভুঁড়ির মেদ ঝরিয়ে ওজন কমায় হলুদ ভুঁড়ির মেদ ঝরিয়ে ওজন কমায় হলুদ


দৌড় ঝাঁপ করে অফিস দৌড়ানো বা কলেজে যাওয়ার ব্যস্ততা কাটিয়ে বাড়ি বসে পড়াশোনা বা কাজ করে ভুঁড়ি মেদ অনেকেরই বেড়ে গেছে। এবার সেই মেদ কমাতে বহু কসরৎ করেও কোনও লাভের লাভ হচ্ছে না। এই সমস্যা থেকে রেহাই দিতে পারে হলুদ! শুনে অবাক লাগলেও এটাই সত্যি যে, হলুদ কমিয়ে দেয় মেদ।

হলুদ কমিয়ে দেয় মেদ: হলুদে রয়েছে কার্কিউমিনয়েড। যাতে থাকে বায়োঅ্যাক্টিভ কম্পাউন্ড। যার মধ্যে সবচেয়ে সক্রিয় হল কারকিউমিন। এই কারকিউমিনই হল হলুদের হলদে রঙের কারণ। বেশ কিছু গবেষণা বলছে, এতে থাকে হেপলোমেটারি গুণ। এটি হজমে উপকারি, ব্যথা দূর করতে ও অ্যাংজাইটি কমিয়ে দিতে পারে। বেশ কিছু গবেষণা বলছে এতে ওজনও কমে যায়। (ফাইল ছবি)

খালি পেটে হলুদের জল- বলা হচ্ছে, রোজ সকালে যদি খালি পেটে হলুদের জল পান করা যায়, তাহলে ওজন কমাতে তা সাহায্য় করে। হলুদের জল পান করলে ক্যালোরি বার্ন বেশি হবে বলে মনে করা হয়। 

ভুঁড়ির ওজন কি কমবে? সকালে উঠে চায়ে হলুদ ফুটিয়ে খেলে তা শরীরের পক্ষে ভাল বলে দাবি করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এছাড়াও তাঁরা বলছেন, এই চা ভুঁড়ির মেদ কমিয়ে দেয়।

কতটা হলুদ খাওয়া প্রয়োজনীয়? বিশেষজ্ঞরা বলছেন, ওজন কমানোর জন্য হলুদ খাওয়ার বিষয়ে কোনও জোরদার দাবি করা যায় না। তবে, ৫০০ গ্রাম হলুদ বিশেষত তা যদি কাঁচা হলুদ হয়, তাহলে তা খুবই ভাল শরীরের পক্ষে। তবে একে ভুঁড়ি কমানোর জন্য উপকারি মনে করা হয়।