১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৭:২২:১২ অপরাহ্ন


কয়েক হাজার প্রাণ বাঁচিয়ে রাশিয়া যুদ্ধের নায়ক হয়ে উঠল এক সারমেয়
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০৫-২০২২
কয়েক হাজার প্রাণ বাঁচিয়ে রাশিয়া যুদ্ধের নায়ক হয়ে উঠল এক সারমেয় ফাইল ফটো


বিগত বেশ কয়েক মাস ধরে ইউক্রেনের ওপর ভয়ঙ্কর হামলা করে চলেছে রাশিয়া। গোটা দেশ দখলের উদ্দেশ্যে ইউক্রেন বাসীদের ওপর ভয়ঙ্কর নির্যাতন চালায় তারা। তবে এক্ষেত্রে রুশ প্রেসিডেন্ট পুতিনের কড়া মানসিকতার সামনেও বীর চিত্তে রুখে দাঁড়িয়েছে ইউক্রেনের সেনাবাহিনী।

দেশের সেনা জওয়ান থেকে শুরু করে নাগরিকদেরও নিজেদের মাতৃভূমিকে রক্ষা করার স্বার্থে পথে নামতে দেখা গিয়েছে। এক্ষেত্রে তাদের নেতৃত্ব দেন ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি। আর এবার রাশিয়ার হাত থেকে দেশকে রক্ষা করার জন্য মেডেল দিয়ে পুরস্কৃত করা হলো একটি স্নিফিং কুকুরকে।

ইউক্রেনে বেশ পরিচিত এই স্নিফিং কুকুর প্যাট্রন। তার মালিককে সম্প্রতি মেডেল দিয়ে সম্মান জানান ইউক্রেন প্রেসিডেন্ট। গত রবিবার কিভে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ইউক্রেন সফরকালে এক সাংবাদিক সম্মেলনে সকলের সামনে ইউক্রেন প্রেসিডেন্ট এই পুরস্কার তুলে দেন। পুরস্কার দেওয়া কালীন কুকুর সহ তার মালিকও সেখানে উপস্থিত হন এবং সমগ্র জায়গাটি মুহূর্তের মধ্যে মানুষের হাততালিতে ভরে ওঠে।

কুকুরটির মালিকের নাম মাইহাইলো ইলিয়েভ। তিনি পেশায় একজন মেজর, তবে বর্তমানে তাঁর কুকুর প্যাট্রনের সুনাম গোটা দেশে ছড়িয়ে পড়েছে। গত কয়েক মাস ধরে চলা রুশ হামলার মুখে প্রায় 200টিরও বেশী বিস্ফোরক সনাক্ত করতে সক্ষম হয়েছে প্যাট্রন। বলা ভালো, এই বিস্ফোরক গুলি চিহ্নিত করার মাধ্যমে একাধিক ইউক্রেনবাসী ও সেনাবাহিনীর প্রাণ বাঁচিয়ে চলেছে কুকুরটি।

সাংবাদিক সম্মেলনে মেডেল তুলে দেওয়ার পর ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, "আমরা সেই সকল ইউক্রেন পরাক্রমীদের পুরস্কৃত করতে চাই, যারা দেশকে রুশ হামলার হাত থেকে প্রতিনিয়ত রক্ষা করে চলেছেন আর তাই আমি এদিন প্যাট্রনের হাতে মেডেল তুলে দিলাম। ও শুধুমাত্র বিস্ফোরক শনাক্ত করে তা নিষ্ক্রিয় করতে সাহায্য করেছে তা নয় বরং যেখানে এই বিস্ফোরক গুলি থাকার সন্দেহ করা হচ্ছিল, সেই সকল এলাকায় ইউক্রেনের একাধিক শিশুদের যাওয়া থেকে বিরত করেছে।"

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় প্যাট্রনের নাম চারিদিকে ছড়িয়ে পড়েছে এবং সকলেই এই কুকুরটির বীরত্বের প্রশংসা করে চলেছে।

রাজশাহীর সময়/এম