২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৬:১৮:১০ অপরাহ্ন


কক্সবাজার র‌্যাবের অভিযানে দুই অনলাইন জুয়াড়ি আটক
স্টাফ রিপোর্টার :
  • আপডেট করা হয়েছে : ১১-০৫-২০২২
কক্সবাজার র‌্যাবের অভিযানে দুই অনলাইন জুয়াড়ি আটক কক্সবাজার র‌্যাবের অভিযানে দুই অনলাইন জুয়াড়ি আটক


কক্সবাজার জেলার চকরিয়া এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন অনলাইন সাইটে জুয়া খেলার অপরাধে ২ জন জুয়াড়িকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

গতকাল মঙ্গলবার (১০ মে)  বিকেল সোয়া ৩টায় তাদের আটক করা হয়। 

আটককৃতরা হলো: কক্সবাজার জেলার চশরিয়া থানার শাহপুরা গ্রামের সৈয়দুল ইসলামের ছেলে  মোঃ শাহরুখ খান(২৪) ও একই গ্রামের মৃত নজির আহমেদের ছেলে মোঃ এনামুল হক(২৮)।

এ তথ্য নিশ্চিত করেছেন সিনিঃ সহকারী পরিচালক(মিডিয়া), মোঃ নূরুল আবছার। 

তিনি জানান. র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, কক্সবাজার জেলার চকরিয়া থানাধীন শাহপুরা-৭নং ওয়ার্ডের আটক ১নং আসামী শাহরুখ খানের কুলিং কর্নার নামক ছাপরা ঘরে কতিপয় জুয়ারী অবস্থান করে স্মার্ট মোবাইল ফোনের ব্রাউজার থেকে জুয়ার ওয়েবসাইট ব্যবহার করে জুয়া খেলাসহ বিকাশের মাধ্যমে অবৈধভাবে জুয়ার টাকা লেনদেন করে আসছে।  

এমন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার (১০ মে)  বিকেল সোয়া ৩টায় অভিযান চালিয়ে তাদের আটক করে। এ সময় তারা স্বীকার করে আসামী মোঃ এনামুল হক অজ্ঞাত আরো অন্যান্য সহযোগীদের সহায়তায় সে online জুয়া পরিচালনা করে আসছে। 

জিজ্ঞাসাবাদের একপর্যায়ে আটককৃত আসামী মোঃ শাহরুখ খান তার নিজ হাতে দেখানো মতে অনলাইন জুয়া খেলা ও ই-ট্রানজেকশন কাজে ব্যবহৃত ০৮ টি স্মার্ট মোবাইল ফোন এবং জুয়া খেলার নগদ ৪১,৮০০/- টাকা উদ্ধারসহ তাদের আটক করা হয়।

তারা আরও জানায়, আটক আসামী মোঃ শাহরুখ খান অনলাইন জুয়া খেলার ওয়েবসাইট bet ৩৬৫এর  collins ৭৬১০” এবং “ÒChebetbetsy” এ্যাকাউন্টসের মাধ্যমে প্রদর্শিত খেলা-দুলার বাজি পরিচালনা করে এবং ধৃত আসামী মোঃ এনামুল হক(২৮) ও অজ্ঞাত আরো অন্যান্য সহযোগীদের সহায়তায় সে বাজির টাকা ডলারে, ইন্ডিয়ান রুপী টাকায় কিংবা ডলার টাকায় রুপান্তরিত করে বাজি খেলা পরিচালনা করে আসছে। ধৃত আসামী শাহরুখ তার নিজ নামীয় মোবাইলে হোয়াটস্এ্যাপ থেকে জুয়ার বিষয়ে চ্যাটিং সহ নিজ বিকাশ নম্বরে টাকার লেনদেন করে থাকে। উক্ত এ্যাকাউন্টের মাধ্যমে সে অনলাইনে জুয়ার বাজি ধরার টাকা ডলারের মাধ্যমে লেনদেন ও স্থানান্তর করে থাকে। ধৃত আসামীরা একে অপরের সহাতায় অনলাইন ভিত্তিক নবঃ ৩৬৫ নামক ওয়েব সাইটের “bet 365 bvgK I‡qe mvB‡Ui Òcollins7610” Ges ÒChebetbetsy” ” এ্যাকাউন্টসের মাধ্যমে জুয়ার কার্যক্রম পরিচালনা করে দেশের প্রভূত আর্থিক ক্ষতি করে আসছে। এই অনলাইন জুয়ার মাধ্যমে বাংলাদেশে অবৈধ উপায়ে বাংলাদেশের টাকা দেশের বাইরে পাচার হয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিষিদ্ধ লেনদেনসহ নিয়ম বহির্ভুত আর্থিক লেনদেনের মাধ্যমে ধৃত আসামীদ্বয় একে অপরের সহাতায় ইলেকট্রনিক তথা ডিজিটাল ডিভাইজ ব্যবহার করে জুয়া খেলায় অংশ গ্রহন করে ই-ট্রানজেকশন সম্পন্ন করে থাকে।

উল্লেখ্য যে, আটক আসামী মোঃ শাহরুখ খানের মোবাইল ফোন বিশ্লেষন করে অনলাইন জুয়া খেলা পরিচালনার সাথে সম্পৃক্ততা ও তার ব্যবহৃত উন্নতমানের ব্রান্ডের দুইটি মোবাইল ফোন থেকে ঘটনার সত্যতা প্রমানের জন্য bet ৩৬৫ নামক অনলাইন জুয়া সাইটে আসামীর নিজ নামীয় “Òcollins ৭৬১০”এবং ÒChebetbetsy”এ্যাকাউন্টস সম্পর্কিত তথ্য, আর্থিক লেনদেনের হিস্ট্রীসহ আরো অন্যান্য লেখা আছে। 

আসামীর ব্যবহৃত মোবাইল ফোনের হোয়াটস্এ্যাপ নম্বরে জুয়ার টাকা লেনদেনের তথ্য ও ভয়েজ চ্যাটিং আছে, জুয়ার টাকা লেনদেনের কাজে ব্যবহৃত আসামীর ব্যবহৃত বিকাশ হিসাব এ জুয়ার টাকার ই-ট্রানজেকশন হিস্ট্রী সংক্রান্ত তথ্য আছে। 

আটক আসামী মোঃ শাহরুখ খানের ব্যবহৃত bet ৩৬৫ নামক অনলাইন জুয়া সাইটে আসামীর নিজ নামীয় “Òcollins ৭৬১০” এ্যাকাউন্টসে ৯২২.৩৪ ইন্ডিয়ান রুপী যাহা বাংলাদেশী টাকায় ১০৩১/-টাকা এবং ÒChebetbetsy” এ্যাকাউন্টসে ১৮৮০.২৩ ইউএস ডলার যাহা বাংলাদেশী টাকায় ১ লাখ ৬১ হাজার ৬৮০ টাকা জমা আছে প্রতিয়মান হয়। 

আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন শেষে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।