২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৩৬:০৬ অপরাহ্ন


সাধারণ রান্নাই স্বাদে গুণে মান রাখবে রাঁধুনির
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১৪-০৫-২০২২
সাধারণ রান্নাই স্বাদে গুণে মান রাখবে রাঁধুনির সাধারণ রান্নাই স্বাদে গুণে মান রাখবে রাঁধুনির


সহজ সরল কম মশলাযুক্ত রান্নাগুলো ভবিষ্যতেও থাকবে। স্বাদু অথচ হ্যাপা কম এমন রান্না রাঁধুনিদের প্রথম পছন্দ। আবার একঘেয়ে হয়ে যাবে এমনটিও তাঁরা চান না। এই সময় বেশিরভাগ বাড়ির মানুষ পটলকে শত্রু হিসেবে চিহ্নিত করে পাতের একপাশে সরিয়ে রাখেন। তাহলে উপায়? পটলের লতাপাতা খাইয়ে দিন বাড়ির লোককে। তবে একটু মুখরোচক করে। যাতে ভাত ডালের সঙ্গে চলে এবং পটলের পাতার যে গুণগুলো আছে, সেটাও শরীরে ঢোকে। তবে পটলের পাতা বা লতিকে পলতা পাতা বা পলতার লতি কেন বলে আমাকে জিজ্ঞেস করবেন না। জানি না। যদি কখনও জানতে পারি, আপনাদের জানিয়ে দেব। 

পলতা পাতার বড়া

উপকরণ: পটলের কচি পাতা এবং নরম ডগা এক বাটি, মসুর ডাল বাটা আধবাটি, নুন, একটু আদা বাটা, কাঁচালঙ্কা আর সর্ষের তেল।

প্রণালী: পটলের পাতা আর কচি ডগা এবং ছোট এক টুকরো আদা একসঙ্গে বেটে নিন। এবার সবুজমিশ্রণটা ডাল বাটার সঙ্গে মিশিয়ে নিন। কাঁচা লংকাকুচি মেশান। নুন দিন। এবার কড়াইতে অল্প সর্ষের তেল গরম করে চ্যাপ্টা চ্যাপ্টা করে বড়া ভেজে নিন।

মাঝে মাঝে বাজারে ছোট ছোট বেলে মাছ ওঠে। ওই বেলেমাছগুলো দিয়ে খুব ভালো ভুনা হয়। গা মাখা। একটু তেলতেলে। এক কাঁটার মাছ বেলে। মাংসল অংশটা বেশি। ছোটরাও খেতে পারবে।

উপকরণ: ছোট সাইজের বেলে মাছ, কাঁচা পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লংকার গুঁড়ো, কাঁচা লংকা, নুন, হলুদ গুঁড়ো, সর্ষের তেল।

প্রণালী: যদি মাছগুলো ভেজে রান্না করতে চান তাহলে মাছগুলোতে নুন হলুদ মাখিয়ে ভেজে নিন। আর না ভেজে রান্না করতে চাইলে মাছে নুন লঙ্কা হলুদগুঁড়ো মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ।এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন পেঁয়াজ কুচি হালকা ব্রাউন করে ভেজে পেঁয়াজবাটা আদা রসুন বাটা, চেরা কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে মশলাটা ভুনুন। নুন ,হলুদ দিন। বাকি গুঁড়ো মশলাগুলো দিয়ে আরো একটু কষে খুব অল্প জল দিন। ফুটে উঠলে মাছগুলো ঝোলের ওপরে সাবধানে পরপর শুইয়ে ঢেকে দিন। পাঁচমিনিট পর ঢাকনা খুলে মাছগুলোকে একবার উল্টে দিন খুব যত্ন সহকারে। আবার ঢেকে দিন। তিন মিনিট পর আরও কটা কাঁচালঙ্কা ছড়িয়ে দিন মাছের ওপর। ঢাকনা বন্ধ করে গ্যাস অফ করে দিন।