২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩৮:২৮ অপরাহ্ন


তরুণেরা সোনালি ভবিষ্যৎ বয়ে আনবেন: তথ্যমন্ত্রী
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ১৬-০৫-২০২২
তরুণেরা সোনালি ভবিষ্যৎ বয়ে আনবেন: তথ্যমন্ত্রী তরুণেরা সোনালি ভবিষ্যৎ বয়ে আনবেন: তথ্যমন্ত্রী


তরুণেরা আগামী দিনের দৃশ্যপট বদলে দিয়ে উপমহাদেশের জন্য সোনালি ভবিষ্যৎ বয়ে আনবেন বলে আশা প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

রোববার সন্ধ্যায় রাজধানীতে ভারতীয় হাইকমিশনে ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ২০২২’–এর প্রক্রিয়া উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ ও ভারতের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধে এ দেশের এক কোটি মানুষকে ভারত আশ্রয় দিয়েছিল, বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করে ভারতীয় সেনারা প্রাণ দিয়েছিলেন, যা কখনো ভোলার নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে চলেছেন।

ভারতভ্রমণে তরুণদের অনেক কিছু জানার ও শেখার আছে বলেও মন্তব্য করেন তিনি।

উপমহাদেশের অতীত ইতিহাস তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, ‘কৃষি অর্থনীতির যুগে ইউরোপে বছরে একটি বা দুটি ফসল হতো, পুরো ভারতবর্ষে হতো তিনটি। আমরা ধনী ছিলাম বলেই এখানে পর্তুগিজ, ওলন্দাজ, ইংরেজ, ফরাসিরা এসেছে। অর্থনীতি শিল্পনির্ভর হয়ে যাওয়ার পর দৃশ্যপট বদলে যায়। তখন আমাদের কাঁচামাল ব্যবহার করে ইউরোপীয়রা শিল্প গড়ে ধনী হয়। আমাদের তরুণসমাজ এই দৃশ্যপট বদলে দিয়ে আমাদের সোনালি যুগ নিয়ে আসবে, সেই প্রত্যাশা করি।’

অনুষ্ঠানে উপস্থিত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, করোনার কারণে ‘বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন ২০২২’ দুই বছর বন্ধ ছিল। এই প্রক্রিয়া আবার শুরু করতে পেরে তাঁরা আনন্দিত। কারণ, ইয়ুথ ডেলিগেশন দুই দেশের মৈত্রীবন্ধনকে আরও গাঢ় করবে।

ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপহাইকমিশনার বিনয় জর্জসহ মিশনের অন্যান্য কর্মকর্তা।