১১ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:১১:২৮ অপরাহ্ন


বাংলাদেশ থেকেও মিলবে মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা; চলছে প্রি অর্ডার
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৫-২০২২
বাংলাদেশ থেকেও মিলবে মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা; চলছে প্রি অর্ডার বাংলাদেশ থেকেও মিলবে মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা; চলছে প্রি অর্ডার


ইলন মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা গ্রহণে ইচ্ছুকদের কাছ থেকে প্রি-অর্ডার নিচ্ছে প্রতিষ্ঠানটি। স্টারলিংক এর ওয়েবসাইট থেকে জানা গেছে, আগামী বছর থেকে মাস্কের এই সেবা বাংলাদেশে পাওয়ার সম্ভাবনা রয়েছে। মেক্সিকো, জার্মানি, ফ্রান্স, স্পেন এবং আমেরিকার কিছু অংশ মাস্কের এই সেবার আওতায় এসেছে। 

স্টারলিংকের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য মতে,  যেসব স্থান সেবা পেয়েছে তাদের উজ্জ্বল নীল, বাঁকি গুলোকে দুই ক্যাটাগরীতে “ওয়েটিং” এবং “কামিং সুন” হিসাবে দেখানো হচ্ছে। 

কামিং সুন ক্যাটাগরীতে ভারত,পাকিস্থান, ব্রাজিল এবং বাংলাদেশ রয়েছে। এসব দেশ থেকে প্রি-বুকিং এ ৯৯ ডলার খরচ পড়বে, যা বাংলাদেশী টাকাও প্রায় পড়বে $99X ৳85=৮৪১৫ টাকা। জানা গেছে, শুরুতে মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবার আপলোড ২০ মেগাবিটস এবং ডাউনলোড প্রতি সেকেন্ডে ১৫০ মেগাবিটস হবে লেটেন্সি হবে ৩০ মিলিসেকেন্ড। 

স্টারলিংক ইলন মাস্কের লো-আর্থ অরবিটের স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা। মাস্ক বিশ্বব্যাপী যেখানে ইন্টারনেটের গতি খুব কম, সেখানে উচ্চগতির ইন্টার সেবা প্রদানের লক্ষ্যে স্টারলিংক এর কার্যক্রম শুরু করেন।