২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৩৩:২৩ পূর্বাহ্ন


চ্যাম্পিয়নস লিগ, মহারণের রাত আজ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৫-২০২২
চ্যাম্পিয়নস লিগ, মহারণের রাত আজ ফাইল ফটো


প্যারিসেই ৪১ বছর আগে প্রথম দেখা। মঞ্চটাও একই। সেই মঞ্চে সেদিন লাল রঙের আলপনা এঁকেছিল লিভারপুল। এরপর অবশ্য আরও সাত বার দেখা হয়েছে। সব মিলিয়ে চার জয় নিয়ে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদই। তাই মহারণের রাতে আজ লিভারপুলের সমীকরণ হিসাবটা সমান সমান করার। অন্যদিকে, রিয়ালের লক্ষ্য নিজেদের ছাড়িয়ে যাওয়ার।

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল নিয়ে বিশ্লেষকদের মধ্যে তর্কবিতর্ক শুরু হয়ে গেছে তিন সপ্তাহ আগে থেকেই। প্রিয় দলকে এগিয়ে রাখার জন্য ঝাঁপিয়ে পড়ছেন তারা। সব প্রশ্নের উত্তর মিলবে রাত ১টায় প্যারিসের স্তাদে দি ফ্রান্সে।

১৪তম শিরোপার লক্ষ্যে চার বছর আবারও ফাইনালে টুর্নামেন্টের রাজা রিয়াল। রাস্তাটা কঠিন ছিল না কার্লো আনচেলত্তি শিষ্যদের জন্য। নকআউট পর্বে পিএসজি, চেলসি, ম্যানচেস্টার সিটির মতো বড় দলের বাধাকে অতিক্রম করে আসতে হয় সদ্য লা লিগা জয়ী ক্লাবটিকে। শুধু তা-ই নয়, ম্যাচগুলোর পরতে পরতে ছিল রোমাঞ্চ।

পিএসজির বিপক্ষে প্রথম লেগে ১-০ গোলে পিছিয়ে থাকলেও দ্বিতীয় লেগে করিম বেনজেমার হ্যাটট্রিকে নাটকীয়ভাবে কোয়ার্টারে যায় রিয়াল। সেখানেও বেনজেমা ম্যাজিকে দুই লেগ মিলিয়ে চেলসিকে হারায় ৫-৪ গোলে। আর সেমিফাইনাল যেন থ্রিলার সিনেমাকেও হার মানাবে। দ্বিতীয় লেগে ৮৯ মিনিট পর্যন্ত ৫-৩ গোলে পিছিয়ে থেকে শেষ মূহূর্তে পাশার দান উল্টে দেন রদ্রিগো।

সেই তুলনায় লিভারপুলকে সেরকম কোনো কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হয়নি। প্রতিপক্ষের ওপর বরাবরই চড়ে বসেছে ইউর্গেন ক্লপ শিষ্যরা। গুগলের মতে, দলের শক্তি ও সামর্থ্য বিবেচনায় জয়ের ক্ষেত্রে ৪৬ ভাগ এগিয়ে আছে লিভারপুল, যা রিয়ালের চেয়ে ১৮ ভাগ বেশি। কিছুদিন আগে এফএ কাপ জেতায় বেশ ফুরফুরে মেজাজে আছে লিভারপুল। যদিও দুই পয়েন্টের কারণে প্রিমিয়ার লিগ শিরোপা হাতছাড়া করে ম্যানচেস্টার সিটির কাছে। তবে সেসব পেছনে ঠেলে প্রতিশোধের নেশায় বুঁদ হয়ে আছেন মোহামেদ সালাহ। তার চোখের সামনে ভাসছে ২০১৮ ফাইনালে রিয়ালের কাছে ৩-১ গোলে হারার সেই ম্যাচটি। প্রতিশোধ নিয়ে ছয় বারের চ্যাম্পিয়ন রিয়ালকে ভাসাতে চান সপ্তম স্বর্গে।

অবশ্য সেভাবে ভাবছেন না সালাহর সতীর্থ সাদিও মানে। মৌসুমটা তার স্বপ্নের মতো কাটছে। লিভারপুলের হয়ে লিগ কাপ ও এফএ কাপ জেতার পাশাপাশি দেশের হয়ে জিতেছেন আফকন। ফাইনালে যদিও ফেভারিট মানছেন রিয়ালকে, ‘পরিসংখ্যান ও ইতিহাস বিবেচনা রিয়ালই ফেভারিট। দুই সেরা দল একে অপরের মুখোমুখি হবে এবং তারা ভালো ফরমে আছে। তবে চাপটা আমি তাদের দিকেই ফেলতে চাইব।’

রাজশাহীর সময়/এম