২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:০৯:৩২ পূর্বাহ্ন


অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধে অভিযান
স্টাফ রিপোর্টার
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২২
অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধে অভিযান অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধে অভিযান


রাজশাহী অঞ্চলের চিকিৎসার অন্যতম ভরসাস্থল রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। যে হাসপাতালকে ঘিরে আশেপাশে ঘরে ঘরে গড়ে উঠেছে নামে-বেনামে ক্লিনিক-হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। শুরু নগরী নয়, উপজেলাগুলোতেও অনেক মানহীন ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে নানা অভিযোগের পরও দিব্যি ব্যাবসা চালিয়ে যাচ্ছে এসব অবৈধ প্রতিষ্ঠান।

সংশ্লিষ্ট দপ্তরের তেমন কোনো নজরদারিও ছিলো না। সম্প্রতি কেন্দ্রীয় নির্দেশনার পর নড়েচড়ে বসেছে সংশ্লিষ্টরা। এসব অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সংশ্লিষ্ট দপ্তর।

রাজশাহী সিভিল সার্জন অফিসের তথ্যমতে, রাজশাহীতে আনুমানিক ১৬৪ টির মতো অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের নৈরাজ্য বিদ্যমান। যাদের বিরুদ্ধে তারা অভিযান শুরু করেছেন। রোববার (২৯ মে) ৯টি উপজেলায় অভিযান চালিয়ে ১০টি অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারকে সিলগালা করা হয়েছে।

রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক বলেন, অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে তারা তৎপরতা শুরু করেছেন। এরই অংশ হিসেবে উপজেলায় অভিযান চালিয়ে ১০ টি অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। সামনে অভিযানের ব্যাপকতা আরও বাড়বে।

এদিকে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ হাসান-আল-মারুফের নেতৃত্বে রাজশাহী নগরীতে অভিযান পরিচালিত হয়েছে।

অভিযানে ঘোষপাড়া মোড় এলাকায় মেট্রো ডায়াগনস্টিক সেন্টারকে মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট ব্যবহার করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সিপাইপাড়া এলাকায় লাইফ সাইন ল্যাব অ্যান্ড ইমেজিং সেন্টারকে ধার্যকৃত মূল্যের চেয়ে অধিক মূল্যে সেবা বিক্রয় ও মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট ব্যবহার করার অপরাধে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে সহায়তা করেছেন, জেলা সিভিল সার্জনের প্রতিনিধি ডা. আব্দুর রাকিব ও জেলা স্যানিটারি ইনস্পেকটর মোঃ শহিদুল ইসলাম।

এ বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ। তিনি বলেন, অভিযান চালিয়ে অনুমোদনবিহীন ১০টি ক্লিনিক ও ডায়াগনস্টিক বন্ধ করে দেয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।

রাজশাহীর সময়/এইচ