১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:২২:৫২ অপরাহ্ন


খারকিভ শহরে রুশ সেনাকে ঠেকাতে ব্যার্থ হওয়ায় নিরাপত্তা বাহিনীর প্রধান বরখাস্ত
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২২
খারকিভ শহরে রুশ সেনাকে ঠেকাতে ব্যার্থ হওয়ায়  নিরাপত্তা বাহিনীর প্রধান বরখাস্ত খারকিভ শহরে রুশ সেনাকে ঠেকাতে ব্যার্থ হওয়ায় নিরাপত্তা বাহিনীর প্রধান বরখাস্ত


ইউক্রেনের দোনবাস অঞ্চলে একাধিক শহর শীঘ্রই দখল করে নিতে পারে রাশিয়া। এরই মধ্যে গত রবিবার খারকিভ শহরে গেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলিনস্কি। পরে তিনি ঘোষণা করেন, তিনি ওই শহরের নিরাপত্তা প্রধানকে বরখাস্ত করেছেন। কারণ রুশ সেনার হাত থেকে শহরকে বাঁচানোর জন্য তিনি ‘যথেষ্ট উদ্যোগ’ নেননি।

জেলিনস্কি বলেন, “যখন পুরোদস্তুর যুদ্ধ শুরু হল, তখন নিরাপত্তা বাহিনীর প্রধান নিজের কথাই ভাবছিলেন। তিনি শহরকে রক্ষা করার জন্য যথেষ্ট উদ্যোগ নেননি। কিন্তু শহরে মোতায়েন সৈনিকরা বীরত্বের সঙ্গে লড়াই করেছিল।” জেলিনস্কি একবারও বরখাস্ত হওয়া নিরাপত্তা প্রধানের নাম উল্লেখ করেননি। কিন্তু ইউক্রেনের সংবাদ মাধ্যম জানিয়েছে, তাঁর নাম রোমান ডুবিন।

এর আগে টেলিগ্রামে জেলিনস্কি একটি ভিডিও পোস্ট করেন। তাতে দেখা যায়, ইউক্রেনের প্রেসিডেন্ট খারকিভ শহরে যুদ্ধবিধ্বস্ত বাড়িগুলি পরিদর্শন করছেন। তাঁর পরনে আছে বুলেট প্রুফ পোশাক। আগামী সোমবার অনলাইনে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে কথা বলবেন জেলিনস্কি। রাশিয়া জানিয়েছে, শনিবার দোনবাস অঞ্চলে লাইম্যান শহর দখল করেছে তারা। তাদের দাবি, আরও দু’টি শহর শীঘ্রই তাদের দখলে আসবে। যুদ্ধ শুরু হওয়ার পরে জেলিনস্কি রয়েছেন কিয়েভ শহরে।

রবিবার জেলিনস্কি সোশ্যাল মিডিয়ায় লেখেন, রুশ সেনা বুঝতে পেরেছে, ইউক্রেনের শেষ নাগরিকটি জীবিত থাকা পর্যন্ত লড়াই চলবে। ইউক্রেনের প্রেসিডেন্টের দাবি, খারকিভ অঞ্চলের মাত্র এক তৃতীয়াংশ দখল করতে পেরেছে রুশ সেনা। ওই অঞ্চল শীঘ্রই দখলমুক্ত করা হবে।