২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৪৭:৩৫ পূর্বাহ্ন


গঙ্গুবাঈ’ আলিয়া যেন ‘মান্ডি’র সোনি-র ছায়া!
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ৩০-০৫-২০২২
গঙ্গুবাঈ’ আলিয়া যেন ‘মান্ডি’র সোনি-র ছায়া! গঙ্গুবাঈ’ আলিয়া যেন ‘মান্ডি’র সোনি-র ছায়া!


মা সোনি রাজদান। মেয়ে আলিয়া ভট্ট। না বলে দিলেও মুখই বলে দেয় দু’জনের সম্পর্ক। বড্ড যে মিল! আর সেই সাদৃশ্যই যেন বেরিয়ে এল নতুন করে, নতুন ভাবে। ‘মান্ডি’ ছবির সোনি এবং ‘গঙ্গুবাঈ কাাথিয়াওয়াড়ি’র আলিয়া— দু’জনে যেন এক্কেবারে এক!

টুইটারে এক অনুরাগী পোস্ট করেছেন ভিডিয়ো। তাতে ‘মান্ডি’ ছবির দৃশ্য। এবং তাতেই স্পষ্ট ‘মান্ডি’র সোনি এবং ‘গঙ্গুবাঈ’ আলিয়া হুবহ একই! মুখের মিল, একই ধাঁচের সাজ থেকে রূপটান— কমবয়সের সোনি যেন অবিকল আলিয়া! পোস্টের বিবরণে ওই অনুরাগী লিখেছেন, ‘সোনি ‘মান্ডি’তে যৌনকর্মীর চরিত্র করেছিলেন। ‘গঙ্গুবাঈ’-তে আলিয়াও তাই। দু’জনের অসম্ভব মিল। তখনকার সোনিকে অবিকল আলিয়ার মতো দেখাচ্ছে।

ভিডিয়োটি দেখে উচ্ছ্বাসে ভেসেছেন সোনি নিজেও। নিজের টুইটারে ভিডিয়ো ভাগ করে নিতেই মন্তব্যের বন্যা। কেউ লিখেছেন, ‘আপনার মেয়ে একদম আপনার মতোই দেখতে।’ কারও মন্তব্য, ‘আলিয়াকে হুবহু কম বয়সের আপনার মতোই দেখাচ্ছে!’

১৯৮৩-র ছবি ‘মান্ডি’তে শাবানা আজমি, স্মিতা পাতিল, নীনা গুপ্ত, নাসিরুদ্দিন শাহ, অমরেশ পুরীদের সঙ্গে যৌনকর্মীর ভূমিকায় কাজ করেছিলেন সোনি। শহরের কেন্দ্রে যৌনকর্মীদের একটি বাড়ি ঘিরে সমাজ-রাজনীতির টানাপড়েনের গল্প বলেছিল শ্যাম বেনেগলের ছবি।

২০২২-র ছবি ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’-তে যৌনকর্মীর ভূমিকায় আলিয়াও। যে ছবি ‘গঙ্গু’র যৌনকর্মী থেকে দক্ষ রাজনীতিক হয়ে ওঠার লড়াইয়ের কাহিনি।