২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৪৯:১৩ অপরাহ্ন


সিদ্ধিরগঞ্জে সড়ক অবরোধ করে অটোচালকদের বিক্ষোভ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২২
সিদ্ধিরগঞ্জে সড়ক অবরোধ করে অটোচালকদের বিক্ষোভ সিদ্ধিরগঞ্জে সড়ক অবরোধ করে অটোচালকদের বিক্ষোভ


নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে চিটাগাং রোড-আদমজী ইপিজেড-নারায়ণগঞ্জ সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল করতে না দেওয়ায় চালকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন। এতে সড়কে প্রায় চার কিলোমিটারজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন স্কুল-কলেজগামী ছাত্রছাত্রী, অফিসগামী চাকরিজীবী, গার্মেন্টস ও শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকরা।

মঙ্গলবার (৩১ মে) সকাল ৭টা থেকে যান চলাচল বন্ধ করে বিক্ষোভ করতে থাকেন তারা।

ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশা চলাচলে কোনো শৃঙ্খলা না থাকায় প্রতিনিয়ত যানজট লেগে থাকায় সিদ্ধিরগঞ্জপুল থেকে কদমতলীপুল পর্যন্ত অটো চলাচল নিষিদ্ধ করেছিল আইনশৃঙ্খলা বাহিনী। এর প্রতিবাদে এ বিক্ষোভ করে বলে জানিয়েছেন তারা।

মঙ্গলবার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত রাস্তা অবরোধ করায় প্রায় ৩ ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। এ সময় তারা লাঠিসোটা নিয়ে রাস্তায় অবস্থান করে এবং রাস্তায় অগ্নিসংযোগ করেন। এতে করে গার্মেন্টস শ্রমিক, চাকরিজীবী ও শিক্ষার্থীদের পায়ে হেঁটে যেতে দেখা গেছে।

ফারুক নামে এক অটো চালক জানান, তারা দীর্ঘদিন ধরে এ রাস্তায় অটো চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছেন। কিন্তু গত কয়েক দিন ধরে র্যাবের সদস্যরা এ সড়কে অটো নিয়ে চলাচল করতে দিচ্ছেন না।

মেইন রোডে অটো চলাচল করতে না দেওয়ায় তাদের আয় কম হচ্ছিল। এতে তাদের সংসারের খচর বহন করতে হিমশিম খেতে হচ্ছে।

লিটন নামে আরেক অটোচালক বলেন, আমাদের হঠাৎ করে মেইন রোডে চলাচল বন্ধ করে ডিএনডি লেকের রাস্তা দিয়ে চলাচল করতে বলে। লেকের পাশে যে সড়ক রয়েছে, সে সড়কের নির্মাণকাজ এখনো শেষ হয়নি। তাই ওই রাস্তায় অটো নিয়ে চলাচল করা সম্ভব না। যদি ওই রাস্তাটা গাড়ি চলাচলের জন্য উপযুক্ত করে দেয় হতো তাহলে আমরা ওই রাস্তা দিয়ে চলাচল করতে পারতাম।

ভোগান্তিতে পড়া আজিম উদ্দিন নামে এক কলেজ শিক্ষার্থী জানান, সকালে কলেজে যাওয়ার উদ্দেশে বের হয়েছিলাম। কিন্ত রাস্তা বন্ধ থাকায় বাসায় চলে যাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) হাফিজুর রহমান মানিক বলেন, অটোচালকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিয়েছি। এখন যান চলাচল স্বাভাবিক হয়েছে। এখন থেকে মেইন রোডে অটো চলাচল করতে হলে সুশৃঙ্খলভাবে চলাচল করতে হবে। কোনোরকম বিশৃঙ্খলা করে রাস্তায় যানজটের সৃষ্টি করা যাবে না।

র‌্যাব ১১-এর অধিনায়ক লে. কর্নেল তানভীর মাহমুদ পাশা জানান, আমরা কোনো চালককেই অটো চালানো বন্ধ করতে বলিনি। তারা অবশ্যই অটো চালাবেন। কিন্তু নিয়ম মেনে চালাতে হবে।

তবে অটোচালকদের মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং যানজট মুক্ত করতে কাজ করায় আইনশৃঙ্খলা বাহিনীকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী।   

রাজশাহীর সময়/এমজেড