১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:২৮:১৭ অপরাহ্ন


পতাকা মিছিল করে আল-আকসায় হামলা ইসরাইলের
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২২
পতাকা মিছিল করে আল-আকসায় হামলা ইসরাইলের পতাকা মিছিল করে আল-আকসায় হামলা ইসরাইলের


জেরুজালেম দিবসে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি বাহিনীর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে দুই শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। পুলিশের মদদে আল আকসা অভিমুখে ইহুদিদের পতাকা মিছিলের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। এর আগে পবিত্র আল আকসা মসজিদে ব্যাপক তাণ্ডব চালায় ইসরাইলের পুলিশ। খবর আল-জাজিরা।

জেরুজালেমের ওল্ড সিটিতে ফিলিস্তিনিদের হুঁশিয়ারি উপেক্ষা করেই রোববার (২৯ মে) পতাকা মিছিল বের করে কয়েক হাজার কট্টর ইসরাইলি। ফিলিস্তিনিদের অভিযোগ, পবিত্র আল আকসা অভিমুখে ইহুদিদের পতাকা মিছিলে সরাসরি মদদ দেয় ইসরাইলি নিরাপত্তা বাহিনী। এ সময় ওল্ড সিটির অনেকে ফিলিস্তিনিদের দোকান বন্ধ করে দেয়। পতাকা মিছিলের প্রতিবাদ জানালে পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ শুরু হয়। মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় ওল্ড সিটি। ফিলিস্তিনিদের লক্ষ্য করে এদিন রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এতে কয়েকশ’ ফিলিস্তিন আহত হন।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী শতায়েহ সোমবার (৩০ মে) বলেছেন, ইসরায়েলের লোক পতাকা মিছিল করে জেরুজালেমের আল-আকসা মসজিদে বারবার হামলা চালিয়েছে। তারা সব আন্তর্জাতিক চুক্তি অতিক্রম করেছে। একটি ঐতিহাসিক স্থাপনায় বারবার এভাবে হামলা চালানো কখনো সামঞ্জস্যপূর্ণ নয়।প্রধানমন্ত্রী আরও বলেন, পতাকা মিছিল শেষে ইসরাইলিদের বিভিন্ন গ্রুপ ফিলিস্তিনিদের বাড়িঘরে হামলা চালায়। অনেকের বাড়িঘর ভেঙে দেয়। অনেক ফিলিস্তিনি ক্ষতিগ্রস্ত হয়েছে।

১৯৬৭ সালে দখলের মাধ্যমে পূর্ব জেরুজালেম সম্প্রসারণ করে ইসরাইল। আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনা সত্ত্বেও এ দিনটিকে জেরুজালেম দিবস হিসেবে পালন করে আসছে কট্টর ইহুদি সংগঠনগুলো। রোববারের মিছিলে ইসরাইলি পার্লামেন্ট নেসেটের সদস্যরাও উপস্থিত ছিলেন। মিছিলটি আরব-অধ্যুষিত এলাকা অতিক্রম করার সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়।

ইসরাইলিদের পতাকা মিছিলের সময় কমপক্ষে ৮১ জন আহত হন। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানায়, ইসরাইলিরা পতাকা মিছিলের সময় বুলেট ও মরিচ স্প্রে করে এমনকি গোলাবারুদও ছোড়ে। আহতদের মধ্যে অন্তত ২৮ জনকে চিকিৎসার জন্য হাসপতালে ভর্তি করা হয়েছে।

এর আগে চুক্তি ভঙ্গ করে কট্টর ইহুদিদের একটি দল পবিত্র আল-আকসা মসজিদে মিছিল করে। সেখানেও ফিলিস্তিনিরা বাধা দিলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তুমুল সংঘর্ষ হয়। গ্রেনেড ছুড়ে ও গুলি দিয়ে দরজা মসজিদে তাণ্ডব চালায় ইসরাইলি সেনারা।