২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৪২:৪৫ পূর্বাহ্ন


শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হিসেবে প্রথম স্থান অর্জন করলো র‌্যাব-৫
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২২
শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হিসেবে প্রথম স্থান অর্জন করলো র‌্যাব-৫ শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হিসেবে প্রথম স্থান অর্জন করলো র‌্যাব-৫


গতবারের ন্যায় এবারও শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হিসেবে প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করেছে র‌্যাব-৫।

এলিট ফোর্স র‌্যাব তার সূচনালগ্ন থেকেই জঙ্গি, মাদক এবং সন্ত্রাসবাদ এর বিরুদ্ধে আপোষহীন অবস্থানে থেকে নিরলসভাবে কাজ করে আসছে। র‌্যাব-৫ এর কঠোর গোয়েন্দা নজরদারি ও অভিযানের ফলে রাজশাহী বিভাগে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি, মাদক ব্যবসায়ী এবং সন্ত্রাসবাদ সংগঠনগুলোর নেতা কর্মীরা পুনরায় সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়েও বার বার ব্যর্থ হয়েছে এবং আইন প্রয়োগকারী সংস্থার হাতে আটক হয়েছে।  

গত জানুয়ারি ২০২০ হতে ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত অত্র ব্যাটালিয়ন ৫৫ জন জঙ্গি গ্রেফতার করে। এছাড়াও ৯১টি অবৈধ আগ্নেয়াস্ত্র, ১৭১ রাউন্ড গুলি, ৫৭টি ম্যাগজিন, ৬৯ কেজি ০.৩০০ গ্রাম হেরোইন, ৩৮,৩৮৭ বোতল ফেন্সিডিল, ১,৬২,১৪৫ পিচ ইয়াবা ট্যাবলেট, ২,২৭৮ কেজি ২০০ গ্রাম গাঁজা, ৯,৬২৭ লিটার ১০০ গ্রাম দেশী মদ উদ্ধারসহ ৪২ জন অস্ত্র ব্যবসায়ী, ২,৫৪২ জন মাদক ব্যবসায়ী এছাড়াও অপহরণকারী, সাজাপ্রাপ্ত পলাতক আসামী, ভেজাল ব্যবসায়ী, ভূয়া ডাক্তার, প্রতারক, চোরাকারবারী, হত্যা ও ধর্ষণ মামলার আসামী, জুয়াড়ী এবং বিভিন্ন অপরাধীসহ সর্বমোট ৩,৫৮৮ জন জনকে গ্রেফতার করতে সক্ষম হয়। ২০২০ সালে ১৫টি র‌্যাব ব্যাটালিয়ন সমূহের মধ্যে র‌্যাব-৫, জঙ্গি গ্রেপ্তারে ১ম, অস্ত্র উদ্ধারে ১ম, মাদক দ্রব্য উদ্ধারে ১ম স্থান অর্জনসহ সার্বিকভাবে শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হিসেবে প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করে।

গত এক বৎসরে (জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২১ তারিখ) পর্যন্ত অত্র ব্যাটালিয়ন ২৬ জন জঙ্গি গ্রেফতার করে। এছাড়াও ১১৯টি অবৈধ আগ্নেয়াস্ত্র, ২০৭ রাউন্ড গুলি, ৭৬টি ম্যাগজিন, ১১৮ কেজি ৬৮ গ্রাম হেরোইন, ১৬,৩৯৮ বোতল ফেন্সিডিল, ১,৪৬,১৮৮ পিচ ইয়াবা ট্যাবলেট, ১,১৬৩ কেজি ৬৯০ গ্রাম গাঁজা, ৬৭,৮৯৫ লিটার ৬৯০ গ্রাম দেশী মদ, ৯,৬০১টি ট্যাপন্টোডল ট্যাবলটে, ২,১৭৬ টি ব্রুপনিরফনি ইঞ্জকেশন উদ্ধারসহ ৬৭ জন অস্ত্র ব্যবসায়ী, ২,৪৫২ জন মাদক ব্যবসায়ী এছাড়াও অপহরণকারী, সাজাপ্রাপ্ত পলাতক আসামী, ভেজাল ব্যবসায়ী, ভূয়া ডাক্তার, প্রতারক, চোরাকারবারী, হত্যা ও ধর্ষণ মামলার আসামী, জুয়াড়ী এবং বিভিন্ন অপরাধীসহ সর্বমোট ১,০৭০ জন জনকে গ্রেফতার করতে সক্ষম হয়। ২০২১ সালে ১৫টি র‌্যাব ব্যাটালিয়ন সমূহের মধ্যে র‌্যাব-৫, অস্ত্র উদ্ধারে ১ম, মাদক দ্রব্য উদ্ধারে ৩য় স্থান  এবং আভিযানিক সাফল্যে ১ম স্থান অর্জনসহ সার্বিকভাবে শ্রেষ্ঠ ব্যাটালিয়ন হিসেবে প্রথম স্থান অধিকার করার গৌরব অর্জন করে।

রাজশাহীর সময়/এ