২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:১৭:১১ অপরাহ্ন


সৌদি আরবের ফরাসি রেস্তোরাঁর ফতোয়া, বোরকা জুব্বা নিষিদ্ধ!
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২২
সৌদি আরবের ফরাসি রেস্তোরাঁর ফতোয়া, বোরকা জুব্বা নিষিদ্ধ! ফাইল ফটো


সৌদি আরবে অবস্থিত একটি ফ্রেঞ্চ রেস্তোরাঁ। সম্প্রতি একটি ঘটনার মাধ্যমে বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে। বোরকা-জোব্বা পরে আসা যাবে না এখানে। বুধবার এই নীতি প্রদান করেন রেস্তোরাঁর ফরাসি মালিক। কী এক অদ্ভুত কাণ্ড! সৌদির বুকে চেপে মুসলিম রিতির বিরুদ্ধে নিষেধাজ্ঞা?

ইতোমধ্যেই ঘটনাটির খবর রটে গেছে সারা দেশে। রাগ-ক্ষোভ-অপমানে ফেটে পড়ছেন সৌদিরা। সামাজিক গণমাধ্যমগুলোতেও ছড়িয়ে পড়েছে এই ঘটনাটি। নাগরিকরা তাদের ক্ষুব্ধ ভাব প্রকাশ করতেও হচ্ছেন না পিছপা। তাদের তর্কমূলক নীতির কারণে করুণ নেতিবাচক প্রভাবের মুখে পড়েছেন।

গ্রহকরা ছাড়াও বিভিন্ন মানুষ প্রতিবাদ জানিয়েছে তাদের বিরুদ্ধে। আমিরা আল কাহতানী বলেন, 'এই রেস্টুরেন্ট কোনো তারার যোগ্য নয়। সৌদি পুরুষদের পোশাক এবং হিজাব পরিহিত নারীদের ওপর নিষেধাঙ্গা জারি করেছেন তারা। জেদ্দা থেকে বের করে দেওয়া উচিত এদের। আমাদের ধর্মকে অসম্মান করছে তারা, খুব রাগ লাগছে আমার।' যোগাযোগমাধ্যমে অনেক নেতিবাচক মন্তব্য পাওয়া যায় তাদের নিয়ে। 'যে আমাদের সংস্কৃতিকে সম্মান প্রদর্শন করে না সে আমন্ত্রিত নয়।' নদী ফাসুর বলেন, 'বিশ্বের সবচেয়ে বর্ণবাদী ব্যবহার। আপনি অসন্তুষ্ট হবেন। খাবার পরিবেশন করতেও ভীষণ দেরি করে তারা।' হানা মোহ্ বলেন, 'আমরা কী কাপড় পরব সেটা নিয়ে আমাদের খুব জোর দিচ্ছে ওরা।

রাজশাহীর সময়/এম