২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:২১:৫২ অপরাহ্ন


যুক্তরাষ্ট্র যুদ্ধ দীর্ঘায়িত করার চেষ্টা চালাচ্ছে: রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৬-২০২২
যুক্তরাষ্ট্র যুদ্ধ দীর্ঘায়িত করার চেষ্টা চালাচ্ছে: রাশিয়া ফাইল ফটো


যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আত্মরক্ষার জন্য আরো উন্নত রকেট সিস্টেম পাঠাবে বলে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন দীর্ঘ সময় ধরে এ অস্ত্রের জন্য অনুরোধ করছিল। এসব অস্ত্র ইউক্রেন বাহিনীকে শত্রুসেনাদের আরো নিখুঁতভাবে দীর্ঘ দূরত্ব থেকে আঘাত হানতে সহায়তা করবে।

রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্র ইউক্রেনে যুদ্ধ দীর্ঘায়িত করার চেষ্টা করছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, যুক্তরাষ্ট্র উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই অস্ত্র সরবরাহের মাধ্যমে আগুনে ঘি ঢালছে। এতে দেশটি যুদ্ধ পরিস্থিতিকে আরো ভয়াবহ করল।

তিনি আরো বলেন, এই অস্ত্র সরবরাহ ইউক্রেনীয় নেতৃত্বকে শান্তি আলোচনায় আগ্রহী করতে অবদান রাখবে না।  

যুক্তরাষ্ট্রের পাশাপাশি আলাদাভাবে জার্মান সরকারও ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। দেশটির চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলেছেন, আইআরআইএস-টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হলো জার্মানির দখলে থাকা অন্যতম আধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা। এটি দিয়ে ইউক্রেন পুরো শহরকে রুশ বিমান হামলা থেকে সুরক্ষায় রাখতে সক্ষম হবে।   

অন্যদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ অস্ত্র সরবরাহে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেছেন, বাইডেনের অস্ত্র দেওয়ার ঘোষণা ‘তৃতীয় একটি দেশকে’ এই সংঘাতে টেনে নেওয়ার ঝুঁকি বাড়াল।  

এখন পর্যন্ত রাশিয়ায় অবস্থিত লক্ষ্যবস্তুতে ব্যবহার করা হতে পারে এই আশঙ্কায় যুক্তরাষ্ট্র অনুরোধটি প্রত্যাখ্যান করে আসছিল। তবে বুধবার এ ঘোষণা দেওয়ার সময় বাইডেন বলেন, এ প্রাণঘাতী অস্ত্র পাওয়ায় রাশিয়ার সঙ্গে আলোচনায় ইউক্রেনের অবস্থান শক্তিশালী হবে এবং কূটনৈতিক সমাধানের সম্ভাবনা বাড়বে।  সূত্র: বিবিসি।

রাজশাহীর সময়/এএইচ