২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৩৯:৩৪ পূর্বাহ্ন


এক কোটি পরিবার কম দামে পাবে ৬ পণ্য
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-০৬-২০২২
এক কোটি পরিবার কম দামে পাবে ৬ পণ্য ফাইল ফটো


আগামী ১৫ জুন থেকে দেশের এক কোটি পরিবারের কাছে সাশ্রয়ী মূল্যে (কম দামে) খোলাবাজারে তেল-চিনি-ডালসহ ৬টি পণ্য বিক্রি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (২ জুন) সকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক চা দিবস ২০২২ উপলক্ষ্যে এক ব্রিফিংয়ে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, ‘আমরা যে এক কোটি পরিবারকে খাবার দিচ্ছি, সেখানে বিশাল পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে। আমরা ১৫ (জুন) তারিখ থেকে আবার দিতে শুরু করব। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে এটা কন্টিনিউ করব, যত দিন পর্যন্ত মানুষের অর্থনৈতিক প্রেশারটা না যায়।’

তেলের দাম বাড়ার কোনো সম্ভাবনা নেই জানিয়ে টিপু মুনশি বলেন, গত এক মাসের মধ্যে সয়াবিন ও পাম অয়েলের আন্তর্জাতিক বাজার পরিস্থিতি পর্যালোচনা করে আগামী এক সপ্তাহের মধ্যে ভোজ্যতেলের দাম সমন্বয় করা হবে। আশা করা হচ্ছে, পাম অয়েলের দাম কমতে পারে; আর সয়াবিনের দাম না কমলেও বাড়বে না।

চালের বাজার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চালের বাজার নিয়ন্ত্রণে খাদ্য মন্ত্রণালয় আইনি পদক্ষেপ নিচ্ছে। চালের মূল্য নিয়ন্ত্রণে এসব পদক্ষেপে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা দেবে বাণিজ্য মন্ত্রণালয়। ক্রেতারা চিকন চাল কিনছে বলেই বাজারে চালের দাম বাড়ছে বলে জানান তিনি।


তিনি বলেন, ‘আমাদের চালের মজুত আছে, যেটা খাদ্যমন্ত্রী বলেছেন, কৃষিমন্ত্রী বলেছেন। মাননীয় প্রধানমন্ত্রী নিজে ডাইরেক্টলি বলেছেন যে, খেয়াল করবেন, ফলোআপ করবেন। কোনো সাহায্য চাইলে আমার মন্ত্রণালয় থেকে সেটা অবশ্যই করব।’

কয়েকটি বড় প্রতিষ্ঠান খোলা বাজার থেকে চাল কিনে প্যাকেটজাত করতে মজুত করছে। তাদের ওপর নিষেধাজ্ঞা দেয়ার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় ‘কিছু জানে না’ উল্লেখ করে মন্ত্রী বলেন, এ বিষয়ে খাদ্য মন্ত্রণালয় আইন অনুযায়ী সিদ্ধান্ত নেবে।

চা প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে চায়ের উৎপাদন বেড়েছে, ভোগও বেড়েছে। এ জন্য রফতানি সম্ভব হচ্ছে না।

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন।

রাজশাহীর সময়/এম