২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:৪৩:২৩ অপরাহ্ন


উয়েফা নেশন্স লিগে রাতে খেলবে ফ্রান্স ও ডেনমার্ক
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৩-০৬-২০২২
উয়েফা নেশন্স লিগে রাতে খেলবে ফ্রান্স ও ডেনমার্ক উয়েফা নেশন্স লিগে রাতে খেলবে ফ্রান্স ও ডেনমার্ক


উয়েফা নেশন্স লিগে রাতে মাঠে নামছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। স্তাদে ফ্রান্সে এমবাপ্পেদের প্রতিপক্ষ ডেনমার্ক। ম্যাচটি শুরু হবে শুক্রবার (৩ জুন) রাত পৌনে একটায়। আরেক ম্যাচে, একই সময় কিং বাওদোইন স্টেডিয়ামে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বেলজিয়াম। কাতার বিশ্বকাপের আগে নেশন্স লিগের ম্যাচগুলো দিয়ে নিজেদের প্রস্তুতি সেরে নিতে চায় দলগুলো।

সান সিরোর এই সন্ধ্যাটা সোনার হলফে লেখা হয়ে থাকবে ফ্রান্সের জন্য। রাশিয়া বিশ্বকাপের পর গেল নেশন্স লিগের ফাইনালে এই ভেন্যুতেই করিম বেনজেমা, কিলিয়ান এমবাপ্পে ম্যাজিকে শিরোপা জিতেছিল ফ্রান্স। আবারও শিরোপা ধরে রাখার মিশনে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে দিদিয়ের দেশমের দল। এবার প্রতিপক্ষ ডেনমার্ক। নেশন্স লিগের গেল আসরের গ্রুপ পর্বেই যাদের বেজেছিল বিদায়ঘন্টা। তাই বলে প্রতিপক্ষকে হালকাভাবে নিতে চান না ফ্রান্স কোচ।

নভেম্বরে কাতার বিশ্বকাপ। মরুর দেশে ঝড় তোলার আগে চাই পর্যাপ্ত প্রস্তুতি। সেটাই নেশন্স লিগে সেরে ফেলতে চায় ফ্রান্স। ডেনমার্ক ম্যাচ শেষে আগামী কয়েক সপ্তাহে ফ্রান্সকে পাড়ি দিতে হবে ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়া বাধা। তাই সতর্ক লেস ব্লু। ডেনমার্কের বিপক্ষে ম্যাচে আক্রমণভাগের নেতৃত্বে থাকবেন মাত্রই চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদকে শিরোপা উপহার দেয়া করিম বেনজেমা। ইউরোপ সেরার মঞ্চে এবার ১৫টি গোল পেয়েছেন বেনজেমা। নেশন্স লিগেও সে ধারাবাহিকতা ধরে রাখতে চান এ স্ট্রাইকার। তার সঙ্গে ডেনমার্কের রক্ষণদূর্গ শাসন করবেন আঁতোয়া গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পে।

মাঝে ইনজুরির কারণে পল পগবাকে পাবেন না ফরাসি কোচ। এনগোলা কান্তের সঙ্গে মাঝমাঠে থাকবেন অরেলিন চুয়ামেনি। রক্ষণে কোচের আস্থা রাফায়েল ভারান, কিম্পেম্বে ও লুকাস হারনান্দেজ।

গেলবার ব্যর্থ হওয়ায় প্রতিপক্ষ ডেনমার্কের জন্য আসরের ম্যাচগুলো বেশ গুরুত্বপূর্ণ। কাতার বিশ্বকাপের জন্য প্রস্তুতি চাই তাদেরও। কাকতালীয়ভাবে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বেও ফরাসিদের সঙ্গে আছে ডেনমার্ক। তাই প্রতিপক্ষ সম্পর্কে ভাল ধারণা পেতে বেশ কাজে আসবে এ ম্যাচটা।

এদিকে, লিগ ‘এ’র গ্রুপ ৪ এর ম্যাচে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী বেলজিয়াম ও নেদারল্যান্ডস। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে রানার্স-আপ, ২০১৪ ব্রাজির বিশ্বকাপে তৃতীয় স্থানে থেকে শেষ করার পরই খারাপ সময় শুরু ডাচদের। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে পাস করতে পারেনি দ্য অরেঞ্জ। মাঝে নেদারল্যান্ডসের দায়িত্ব ছেড়ে ক্লাব ফুটবলে কয়েক বছর কাটিয়ে আবারো পুরোনো ঠিকানায় যোগ দিয়েছেন ভ্যান হল। শারীরিকভাবে সুস্থ নন তিনি। তবে তার আঁচ শীর্ষদের পারফরমেন্সে পড়তে দেননি কোচ।

বিশ্বকাপ বাছাইয়ে এবার ২৩ পয়েন্ট নিয়ে নিজেদের গ্রুপে শীর্ষে থেকেই বাছাইপর্ব নিশ্চিত হয়েছে ডাচদের বিশ্বকাপেও সে যাত্রা অব্যাহত রাখার লক্ষ্য তাদের। প্রতিপক্ষ বেলজিয়ামও ছেড়ে কথা বলবে না। দু'দলের সবশেষ দুই দেখাই শেষ হয়েছে ড্র'য়ে। দু'দলের মুখোমুখি দেখায় ৫৫টি ম্যাচে জয় আছে নেদারল্যান্ডসের। ৪১টি ম্যাচ জিতেছে বেলজিয়াম। ড্র হয়েছে ৩১ টি ম্যাচ।