২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:০৪:১৪ অপরাহ্ন


হজযাত্রীদের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে আশকোনা হজক্যাম্প
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৩-০৬-২০২২
হজযাত্রীদের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে আশকোনা হজক্যাম্প হজযাত্রীদের জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে আশকোনা হজক্যাম্প (ফাইল ফটো)


হজযাত্রীদের বরণ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে আশকোনা হজক্যাম্প। ইতোমধ্যে আগামী রোববারের (৫ জুন) হজযাত্রীরা ক্যাম্পে এসে সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন।

দুই বছরের অপেক্ষার অবসান হচ্ছে বাংলাদেশি মুসল্লিদের। রোববার প্রথম ফ্লাইটে দূরের হজযাত্রীদের অনেকেই বৃহস্পতিবার (২ জুন) রাতেই চলে আসেন আশকোনা হজক্যাম্পের আবাসিক হলে। ইবাদাত-বন্দেগি আর জিকির-আসগারে সময় কাটছে তাদের।

হজযাত্রীরা বলেন, দুই বছর পর হজে যাওয়ার সুযোগ পাচ্ছি। দেশ এবং সবার জন্যই দোয়া করা হবে।

হজক্যাম্পও সম্পন্ন করেছে প্রস্তুতি। থাকা-খাওয়ার ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট হজযাত্রীরা। তারা বলেন, এখানে থাকার ব্যবস্থা খুব সুন্দর হয়েছে। ব্যবস্থাপনা খুব ভালো লাগছে। কোনো রকম হয়রানি নেই। এখানে কর্মরতরা আমাদের প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতা করছেন।

এদিকে হজের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক বলেন, সৌদি আরব ও বাংলাদেশে হজযাত্রীদের যাতে বিড়ম্বনায় পড়তে না হয়, তার সব ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি, এ বছর সবার সহযোগিতায় জাতিকে একটি নিরাপদ ও সুন্দর হজ ব্যবস্থাপনা উপহার দিতে পারব। এ বছর ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশি হজযাত্রী হজে যেতে পারছেন। আগামী রোববার ৪১৯ জন হজযাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম ফ্লাইটটি সৌদি আরবের উদ্দেশে যাত্রা করবে।

একই অনুষ্ঠানে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, শিডিউল বিপর্যয়ের কোনো শঙ্কা নেই এবার। এবার হজযাত্রীদের সময় লাঘব হবে অনেকাংশে। হজযাত্রীরা জেদ্দায় নেমে কোনো রকম বিলম্ব ছাড়াই তাদের জন্য নির্ধারিত আবাসে চলে যেতে পারবেন। এমনকি তাদের লাগেজও সেখানে পৌঁছে দেয়া হবে। হজযাত্রী পরিবহনের সব কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করা হবে। বিমানবন্দরে যাতে কোনো হজযাত্রীকে কোনো প্রকার সমস্যায় পড়তে না হয়, তা-ও গভীরভাবে মনিটরিং করা হবে। ২০১৯ সালের চেয়েও সুষ্ঠু হজ পরিবহন বাস্তবায়নের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি।

আগামী রোববার শুরু হয়ে হজযাত্রা চলবে ৩ জুলাই পর্যন্ত। আর ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হয়ে চলবে ১৪ আগস্ট পর্যন্ত।