২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৪:১২:১৪ অপরাহ্ন


শচীন-দ্রাবিড়দের রেকর্ড ছুঁলেন রুট! লর্ডসের মাঠে ইংল্যান্ডের জয়
ক্রিড়া ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২২
শচীন-দ্রাবিড়দের রেকর্ড ছুঁলেন রুট! লর্ডসের মাঠে ইংল্যান্ডের জয় শচীন-দ্রাবিড়দের রেকর্ড ছুঁলেন রুট! লর্ডসের মাঠে ইংল্যান্ডের জয়


ইংল্যান্ডের ম্যাচ জেতালেন, সঙ্গে রেকর্ড গড়লেন লর্ডসের মাঠে। দ্বিতীয় ইংরেজ ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রানের গণ্ডি পেরোলেন ৩১ বছর বয়সী জো রুট। শুধু তাই নয়, একদিন বাকি থাকতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতে ইংল্যান্ডকে এগিয়েও দিলেন। দিনের শুরুতেই রুটের তাণ্ডবে ৫ উইকেটে ম্যাচ যেতে ইংল্যান্ড।

চতুর্থ দিনের শুরুতে ৬৯ রানে চার উইকেট হারিয়ে ম্যাচের কিনারায় দাঁড়িয়ে ছিল ইংল্যান্ড। সেখান থেকে একার কাঁধে বৈতরণী পার করালেন প্রাক্তন ইংরেজ অধিনায়ক জো রুট। যোগ্য সঙ্গত দিয়েছেন বেন স্টোকস (৫৪) ও বেন ফোক্স (৩২)। তবে ম্যাচের নায়ক সেই রুটই।

দ্বিতীয় ইনিংসে জেতার জন্য প্রয়োজন ছিল ২৭৭ রান। তৃতীয় দিনে ব্যাট করতে নেমে পর পর উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। কিউ বোলার কেল জ্যামিনসন একাই ধ্বংস করে দিয়েছিলেন ইংল্যান্ডের টপ অর্ডার। শুধু টিকে ছিলেন রুট। শেষ পর্যন্ত তিনিই টিকে থাকলেন।

এদিন ম্যাচ শুরু হওয়ার সময় কিউদের জেতার সম্ভাবনা ছিল প্রবল। আর দুটো উইকেট পড়লেই চিত্রনাট্য পাল্টে যেত ম্যাচের। কিন্তু তা হতে দেননি রুট। ১১৫ রানের দুর্ধর্ষ ইনিংস খেললেন তিনি। শুধু ১২টা চার দিয়ে সাজিয়েছেন নিজের ইনিংস।

ম্যাচ জেতানোর পাশাপাশি তিনি ঢুকে পড়লেন ১০ হাজারের ক্লাবে। ইংল্যান্ডের হয়ে এই রেকর্ড আছে শুধু একমাত্র অ্যালিস্টার কুকের। আজকের ইনিংসের পর শচীন, দ্রাবিড়, কুকদের সঙ্গে এক বন্ধনীতে চলে এলেন এই ইংরেজ তারকা।

১১৮টি টেস্টের ২১৮ ইনিংস খেলে তিনি তিনি এই রেকর্ড গড়লেন। বিশ্বের ১৪তম ব্যাটসম্যান হিসেবে শচীনদের ক্লাবে নাম লেখালেন তিনি।