২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৩৬:৩৭ পূর্বাহ্ন


রাজধানীতে অবৈধ মোবাইল নেটওয়ার্ক বুস্টারসহ ব্যবসায়ী গ্রেপ্তার
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২২
রাজধানীতে অবৈধ মোবাইল নেটওয়ার্ক বুস্টারসহ ব্যবসায়ী গ্রেপ্তার রাজধানীতে অবৈধ মোবাইল নেটওয়ার্ক বুস্টারসহ ব্যবসায়ী গ্রেপ্তার


রাজধানীর শ্যামপুর থেকে বিপুল পরিমাণ অবৈধ মোবাইল নেটওয়ার্ক বুস্টার ও রিপিটারসহ এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (৭ জুন) দুপুরে র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (অপস্ ও ইন্ট শাখা) অতিরিক্ত পুলিশ সুপার বীণা রানী দাস জানান, ইতোপূর্বে র‌্যাব-৩ কর্তৃক গ্রেপ্তার অবৈধ নেটওয়ার্ক জ্যামার ব্যবসায়ীদের দেওয়া তথ্য মতে ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৩ জানতে পারে, অবৈধ মোবাইল নেটওয়ার্ক বুস্টার ও রিপিটার বিক্রয়কারী চক্রের কিছু সদস্য দীর্ঘদিন ধরে রাজধানীর শ্যামপুর এলাকায় অবৈধভাবে মোবাইল নেটওয়ার্ক বুস্টার ও রিপিটার বিক্রি করে আসছে।

ওই তথ্যের ভিত্তিতে র‌্যাব-৩ এর একটি দল এবং বিটিআরসির প্রতিনিধিদের উপস্থিতিতে সোমবার (৬ জুন) রাত সোয়া ৯টার দিকে শ্যামপুর এলাকায় অভিযান চালিয়ে অবৈধ মোবাইল নেটওয়ার্ক বুস্টার ও রিপিটার বিক্রয়কারী মো. লোকমান হোসেনকে (৪৭) গ্রেপ্তার করা হয়। তার বাড়ি ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জের আলুকান্দায়।

এসময় তার কাছ থেকে মোবাইল নেটওয়ার্ক বুস্টার বা রিপিটার ৭টি, বুস্টারের আউটডোর অ্যান্টেনা ২৯টি, বুস্টারের ইনডোর অ্যান্টেনা ৫৪টি, বুস্টারের ক্যাবল ২টি, মোবাইল ফোন ১টি এবং সিমকার্ড ২টি উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার লোকমান জানান, তিনি দীর্ঘদিন ধরে অবৈধভাবে মোবাইল নেটওয়ার্ক বুস্টার ও রিপিটার বিক্রি করে আসছিল। লোকমান ইলেকট্রনিক যন্ত্রাংশের পাশাপাশি উচ্চ মূল্যে বিভিন্ন ব্যক্তির কাছে অবৈধ মোবাইল নেটওয়ার্ক বুস্টার ও রিপিটারসহ এর যন্ত্রাংশ লাইসেন্স ছাড়া অবৈধভাবে বিক্রি করছিল।

বিটিআরসির অনুমোদন ছাড়া এসব যন্ত্র এবং যন্ত্রাংশ ক্রয়-বিক্রয় বাংলাদেশের আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে এসব মোবাইল নেটওয়ার্ক বুস্টার ও রিপিটার সরঞ্জাম অবৈধভাবে বিক্রি করায় সরকার বছরে বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি এসব ব্যবসায়ী অবৈধভাবে অধিক হারে লাভবান হচ্ছে।

অবৈধভাবে মোবাইল নেটওয়ার্ক বুস্টার, রিপিটার, বুস্টারের আউটডোর অ্যান্টেনা, বুস্টারের ইনডোর অ্যান্টেনা এবং বুস্টারের ক্যাবলসহ যন্ত্রাংশ মজুত, সরবরাহ, ক্রয়-বিক্রয় ও প্রদর্শন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০০১ (সংশোধনী ২০১০) এর লঙ্ঘন করায় তার বিরুদ্ধে মামলা হয়েছে।

রাজশাহীর সময়/জেড